বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮

বুড়ো হতে না চাইলে অাজই ছাড়ুন দুঃশ্চিন্তা

SONALISOMOY.COM
অক্টোবর ৬, ২০১৮
news-image

লাইফস্টাইল ডেস্ক : মানুষ চাইলেও মানসিক চাপ থেকে দূরে থাকতে পারে না। কিন্তু অতিরিক্ত মানসিক চাপ একজন মানুষকে অসুস্থ করে ফেলতে পারে। এমনকি বেশি দুঃশ্চিন্তা করলে দ্রুত বুড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

সম্প্রতি স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রায় ২ হাজার ৩০০ মানুষের টেলোমেরেস’য়ের ওপর জরিপ চালিয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে- যারা অতিমাত্রায় দুঃশ্চিন্তাগ্রস্ত তারা অল্প বয়সেই বুড়ো হয়ে যায়।

টেলোমেরেস হল ক্রোমোজমস’য়ের শেষের দিকের ডিএনএ। বয়সের সঙ্গে টেলোমেরেস’য়ের দৈর্ঘ্য কমতে থাকে। তাই একে কোষ বৃদ্ধ হওয়ার চিহ্ন হিসেবে ধরা হয়।

অ্যামস্টারডামের ভিইউ ইউনিভার্সিটি মেডিক্যল সেন্টারের পিএইচডি প্রার্থী এ বিষয়ে গবেষক জোসিন ভেরহোভেন বলেন, ‘যারা দুশ্চিন্তায় ভুগেন তাদের বয়স বৃদ্ধির হার তিন থেকে পাঁচ বছর দ্রুত হতে পারে।’

গবেষকরা এই জরিপে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য, জীবনযাত্রাসহ আরও বিভিন্ন বিষয়ের উপর নজর রাখেন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, যারা একসময় দুঃশ্চিন্তায় ভুগতেন এবং যারা এখন দুঃশ্চিন্তাগ্রস্ত তাদের মধ্যে টেলোমেরেস’য়ের দৈর্ঘ্যের তেমন পার্থক্য নেই। কিন্তু যারা ১০ বছর বা তারও বেশি সময় দুশ্চিন্তাহীনভাবে কাটিয়েছেন তাদের মধ্যে এ পার্থক্য কম।

তবে দুঃশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখারও কৌশল জানিয়েছেন গবেষকরা। নিয়মিত ব্যায়ামের মতো ভালো অভ্যেস গড়লে সুস্বাস্থ্যের অধিকরীদের টেলোমেরেস’য়ের দৈর্ঘ্যের ক্ষেত্রে ভালো প্রভাব ফেলবে বলেও মনে করেন ভেরহোভেন।