বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯

বাগমারায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত
পূর্ব প্রস্তুতিই পারে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাস করতে: এমপি এনামুল হক

SONALISOMOY.COM
অক্টোবর ১৩, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দুর্যোগের পূর্বপ্রস্তুতি। এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর বাগমারায় পালিত হলো আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

শনিবার সকালে দিবসটি উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা প্রশাসন ভবনের সামনে নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাসুদুর রহমানের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান সরকার দুর্যোগ মোকাবেলায় নানা মূখী উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কারণে দেশে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেক আংশে কমানো সম্ভব হচ্ছে। দেশের প্রত্যন্ত এলাকায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করেছেন। অত্যাধুনিক অগ্নি নির্বাপক যন্ত্রপাতির ব্যবহার করা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনায় আনা হয়েছে আধুনিকায়নের ছোঁয়া। প্রধান অতিথি আরো বলেছেন, দুর্যোগ কখন হবে তা আগে থেকে জানা না গেলেও সে বিষয়ে পূর্ব প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন। পূর্ব প্রস্তুতি থাকলে দুর্যোগের বিশাল ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। দুর্যোগে নানা ক্ষতিকর দিক সম্পর্কে সবাইকে জানতে হবে। সকলের সচেতনতার কারণে বর্তমানে দুর্যোগে প্রাণহানির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হচ্ছে।

তিনি আরো বলেছেন আগামী প্রজন্মের কাছে দুর্যোগ সম্পর্কে ধারণা প্রদান করতে হবে। বিভিন্ন দুর্যোগের ক্ষয়ক্ষতির হাত থেকে সহজে রক্ষা পাওয়া যায় তা শিক্ষার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে জানাতে হবে। এর ফলে দুর্যোগের ক্ষয়ক্ষতির হাত হতে তারা রক্ষা পাবে।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ, ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, উপজেলা আ’লীগের সদস্য মাস্টার লুৎফর রহমান, হাচেন আলী, জেলা পরিষদ সদস্য মাহমুদুর রহমান রেজা, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, উপজেলা এলজিইডি প্রকৌশলী সানোয়ার হোসেন, কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান, উপজেলা বিএমডিএর সহকারী প্রকৌশলী রেজাউল করিম, শিক্ষা অফিসার সিদ্দীকুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মস্তাফিজুর রহমান, একাডেমিক সুপারভাইজার আব্দুল মমীত,উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম মীর, ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সজল, আতাউর রহমান, নাহিদ হাসান প্রমুখ।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে উপজেলা ফায়ার সার্ভিস এর পক্ষ থেকে দুর্যোগের হাত থেকে কি ভাবে দ্রুত রক্ষা আত্মরক্ষা এবং ক্ষয়ক্ষতির হার হ্রাস করা যায় তার উপরে একটি প্রশিক্ষণ মহড়া উপস্থাপন করা হয়। মহড়ায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।