মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

তাহেরপুর পূজামন্ডপে সামাজিক স্লোগান

SONALISOMOY.COM
অক্টোবর ১৯, ২০১৮

নিজস্ব প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলায় ব্যাপক আনন্দ উৎসব মূখর পরিবেশে উদযাপিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব।আজ বিজয়া দশমী প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসব। বাগমারার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভা মিলে মোট ৮২ টি পূজা মন্ডপে শ্রী শ্রী শারদীয়া দূর্গোৎসব পালিত হচ্ছে।

এবারের দূর্গাপূজায় সবচেয়ে আলোচিত বিষয় দূর্গাপূজার প্রথম আবির্ভাবস্থল তাহেরপুর রাজবাড়ীর গোবিন্দ মন্দিরে শ্রী শ্রী দূর্গা মাতার অষ্টধাতুর ব্রোন্জমূর্তি স্থাপন। দেবী দূর্গার মূর্তি দেখার জন্যে দেশের বিভিন্ন প্রান্তের হিন্দু ভক্তবৃন্দ ভিড় জমায় তাহেরপুরে । এ যেন মানুষের শ্রোত। কানায় -কানায় পূর্ণ হয়ে যায় তাহেরপুরের প্রতিটি পূজা মন্ডপ।

তাহেরপুরে অনুষ্ঠিত ১২টি পূজা মন্ডপের মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছে” পথিক বিনোদন ক্লাব ও সমাজ কল্যান সংস্থার উদ্যেগে আয়োজিত পূজা মন্ডপ। এই ক্লাবের উদ্যেগে প্রতিবারের ন্যায় এবার ও ছিল অন্যান্য মন্ডপের চেয়ে আলাদা আকর্ষণ ও আলাদা থিম ।যা নজর কেড়েছে আগত দর্শনার্থীদের। হরিতলা বাজারের রতন ঘাটে এই মন্ডপ সাজানো হয়। বালিকা বিদ্যালয়ের মেইন প্রবেশ পথে তৈরী করা হয়েছে সু-সজ্জিত গেট। রাস্তার দু’পাশে বর্ণিল আলোকসজ্জা। ভিতরে ঢাক-ঢোলের বাজনায় চলছে জাঁকজমকপূর্ণ পূজা অর্চণার আয়োজন।মন্ডপের ভিতরে মা দূর্গার মূল ষ্টেজের পাশে সামাজিক স্লোগানের উপস্থাপনায় বাঁশ,কাঠ,রকমারী কাগজ ও রং বেরংয়ের কাপড়ের মাধ্যমে চারটি কক্ষে স্লোগান এর সঙ্গে মিল রেখে বিভিন্ন ভঙ্গিতে সাজানো হয়েছে কিছু পুতুল যা এবারের দূর্গা পূজায় ছিল ব্যতিক্রমী উদ্যেগ। উপরে লেখা হয়েছে আসুন মাদককে না বলি,বাল্য বিবাহ প্রতিরোধ করি, বৃক্ষ নিধন বন্ধ করি,ইভ টিজিং প্রতিহত করি।স্লোগানকে পুতুলের শাররিীক ভঙ্গিমায় ফুটিয়ে তোলা হয়েছে। মন্ডপের আলাদা এই থিম দেখার জন্যে দর্শনার্থী ও হিন্দু ভক্তবৃন্দের ঢল নামে।

গত ১৭ অক্টোবর এই পূজা মন্ডপ পরিদর্শণে আসেন রাজশাহী জেলা পুলিশ সূপার মো: শহিদুল্লা সেই সময় ।তিনি বলেছিলেন, রাজশাহী জেলায় যতগুলো দূর্গাপূজা উদযাপিত হচ্ছে, তারমধ্যে রাজশাহী শহরের টাইগার সংঘের বঙ্গবন্ধু স্যাটেলাইটের আদলে তৈরী মন্দির এবং তাহেরপুর পথিক বিনোদন ক্লাবের এই মন্দির টি আমার কাছে সেরা মনে হয়েছে।তিনি জানান, তাঁর কাছে বিশেষভাবে ভালো লেগেছে সামাজিক সচেতনতামূলক স্লোগানকে কাল্পনিক চিত্রে ফুটিয়ে তোলা।

কথা হয় পূজা মন্ডপের সক্রীয় কর্মী কল্যাণ কুমার ও সুকুমার দাস এর সঙ্গে, তারা জানায়, প্রতিমায় এত সুন্দর শৈল্পিক কারুকার্য্য ও ধমীয় অনুষ্ঠানের পাশাপাশি সামাজিক সেøাগান ব্যবহার বাগমারা তথা রাজশাহী জেলায় অলোড়ন সৃষ্টি করেছে।

পথিক বিনোদন ক্লাবের সার্বিক সহযোগিতা ও পূজার প্রধান পৃষ্ঠপোষক তাহেরপুর পৌরসভার মেয়র অধ্যাক্ষ মো: আবুল কালাম আজাদ ক্লাবের প্রসংশা করে বলেন, ক্লাবের অধিকাংশ সদস্যই ছাত্র। লেখাপড়ার পাশাপাশি ওরা এই ক্লাবের মাধ্যমে ধর্মীয় এবং সামাজিক বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে থাকে,এবারের পূজায় তাদের সাজসজ্জা,প্রতিমার সৌন্দয্য ও সামাজিক স্লোগান সম্বলিত গ্যালারি বাগমারা সহ রাজশাহী জেলায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

ক্লাবের সভাপতি শ্রী সন্দিপ রায় টিংকু জানান, আমরা প্রতি বছরই পূজায় ব্যতিক্রম কিছু করার চেষ্টা করি,পাাশাপাশি ক্লাবের মাধ্যমে সকল সদস্যই বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিজেদের নিয়োজিত রাখার চেষ্টা করে। ক্লাবের উদ্যেক্তা এবং সহ-সভাপতি সৌরভ চৌধুরী (টেন্ডুল) বিভিন্ন অনুষ্ঠানে মূখ্য ভূমিকা পালন করে থাকেন।

পূজা ম্ডপের সার্বিক দায়িত্ব পালন করেন, সহ-সভাপতি মিঠন সরকার,বিধান লাল ত্রিপাটি(আকুল), মিঠন হালদার, সাঃ সম্পাদক সজল সরকার, সহঃ সাঃ সম্পাদক মনোজ কুমার সাহা,সাংগঠনিক সম্পাদক মলয় কুমার হালদার, সহঃ সাংগঠনিক সম্পাদক রুপা মহন্ত, অন্যান্য দায়িত্বে রয়েছেন, প্রচার সম্পাদক উজ্জল হালদার,কা ন কুমার মহন্ত,মৃন্ময় সাহা অনিক, বিকাশ সরকার, অনো কুমার দাস, বাঁধন সরকার নিশিত দাস প্রমূখ।