শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

বাগমারায় কৃষি জমিতে অবাধে চলছে পুকুর খনন

SONALISOMOY.COM
অক্টোবর ২৪, ২০১৮
news-image

তাহেরপুর প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় তিন ফসলি কৃষি জমিতে অবৈধভাবে পুকুর খনন করা হচ্ছে। উর্বর ফসলি জমিতে পুকুর খনন করায় খাদ্যশস্য উৎপাদনে ব্যাঘাত ঘটার সম্ভাবনায় উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় কৃষি বিভাগ। এসব পুকুর খননে সংশ্লিষ্ট কতৃপক্ষের কোন প্রকার অনুমতি ছাড়াই দিন-রাত চলছে খনন কার্য্য।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গোয়ালকান্দি ইউপির আরঙ্গবাদ গ্রামে তাহেরপুর-ভবানীগঞ্জ সড়কের পাশে ১৫ বিঘা একটি পুকুরের আয়তন বাড়ানোর উদ্দেশ্যে রাস্তার পাশ ঘেঁষে চলছে পুকুর খননের কাজ।

জানা যায়, পকুরটি কাটাচ্ছেন এলাকার প্রভাবশালী এক নেতার আত্মীয় রামরামা গ্রামের সামাদ সরকারের ছেলে লতিব সরকার, আরঙ্গবাদের সূজন ও ফজলুর রহমান। তারা এলাকার প্রভাবশালী হওয়ায় এলাকাবসি তাদের বিরুদ্ধে মুখ খোলার সাহস পাচ্ছে না। এ ব্যাপারে লতিব সরকারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তার সাড়া পাওয়া যায়নি।

ইতিপূর্বে ফসলি জমিতে পুকুর খনন বন্ধে শ্রীপুর ইউপির আইনজিবী মো: উজ্জল কতৃক হাইকোর্টে এক রিটের প্রেক্ষিতে, মহামান্য হাইকোর্ট বাগমারায় সকল প্রকার পুকুর খননে নিষেধাক্কা জারী করেন। কোর্টের নিষেধাক্কা ও এলাকাবাসির প্রতিবাদ শর্তেও একাধিক এক্সকেভেটরের মাধ্যমে দিন-রাত্রি চলছে পুকুর খননের কাজ।

নাম প্রকাশে অনিচ্ছুক ঐ এলাকার একজন বাসিন্দা জানান, লতিব, সূজন ও ফজলু এলাকাবাসির আপত্তি শর্তেও এক প্রকার জোর করে অন্যের জমিতে পুকুর কাটছেন এবং রাস্তার পাশে সরকারি জায়গাতে চলছে খনন কাজ এর ফলে প্রায় ৩ শ মিটার রাস্তা ভাংঙ্গনের সম্ভাবনা রয়েছে।

বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মো: জাকিউল ইসলাম কে অবগত করা হলে তিনি দ্রুত ব্যাবস্থা নেওয়া হবে বলে জানান।