শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

সাবেক সাংসদ আবু হেনা দলে ফেরায় বাগমারা বিএনপিতে মিশ্র প্রতিক্রিয়া

SONALISOMOY.COM
অক্টোবর ২৬, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: বাগমারার সাবেক সাংসদ বিএনপি নেতা আবু হেনা দীর্ঘদিন পর সংস্কারপন্থীদের হয়ে আবারো দলে ফিরেছেন এমন খবরে এলাকায় ব্যাপক গুনজন শুরু হয়েছে।

এক সময়ে আ’লীগ থেকে বিএনপিতে যোগ দিয়ে আবু হেনা পরপর দু’বার বাগমারায় সাংসদ নির্বাচিত হলেও এলাকায় তিনি ছিলেন নিস্কীয়। দীর্ঘ দিনপর গত বৃহস্পতিবার ১/১১ সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিএনপি ছেড়ে যাওয়া সংস্কারপন্থী ১২ জন নেতার সঙ্গে তিনি দলে ফিরে এসেছেন। পুনরায় দলে ফিরা নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বাগমারার সাবেক সংসদ সদস্য বিএনপি নেতা আবু হেনা ২০০৪ সালে জেএমবি’র উত্থানে বিএনপি’র সম্বন্ধে কটুক্তি ও দলীয় ভাব মর্যদা নষ্ট করার অভিযোগে ২০০৫ সালে ২৪ নভেম্বর দল থেকে বহিস্কৃত হন।

তিনি এর পর তিনি পুনঃরায় দলে ফিরে আসার চেষ্টা নেন এবং দলীয় মনোনয়নের দাবি করেন। কিন্তু জামায়াত ও বিএনপি সন্মন্ধে বিভ্রান্তিকর তার বক্তব্যে এলাকাবাসীর তোপের মুখে তিনি দলীয় মনোনয়ন পাননি। এতে সাবেক সংসদ সদস্য অধ্যাপক আব্দুল গফুর দলীয় মনোনয়ন নিয়ে বাগমারায় নির্বাচনে অংশগ্রহন করেন। এই ঘটনার পর আবু হেনা দেশ থেকে বিদেশে পাড়ি জমান। দীর্ঘ ৫ বছর পর ২০১১ সালের ৪ মার্চ দেশে ফেরান। এসময় তিনি দলে ভিড়ে নির্বাচনের প্রস্তুতি নেয়ার চেষ্টা করে ব্যার্থ হন।

এদিকে আবু হেনা বাগমারায় দীর্ঘ দিন পর সংস্কারপন্থী হাত ধরে দলে আসায় দলীয় নেতাকর্মীদের মধ্যে আনন্দ উৎসব লক্ষ্য করা গেলেও দলের একটি বড় অংশ তার আসার বিষয়ে ভিন্ন মত পোষন করেছেন।

তারা আবু হেনাকে দলে ভিড়ায় দলীয় কোন্দল বাড়বে বলে অভিমত পোষণ করেন। তারা দাবী করেন গত নির্বাচনের সময় আবু হেনা বিতর্কিত হওয়ায় দলীয় ভাবে তাকে মনোনয়ন দেয়া হয়নি। বিএনপি’র সম্বন্ধে কটুক্তিতে দলীয় ভাব গাম্ভির্য নষ্ট হয়েছে।

তার বিরুদ্ধে অভিযোগে গত নির্বাচনে তাকে ফেবারিট মনে না করায় তাকে মনোনয়ন পত্র না দিয়ে সাবেক সংসদ সদস্য আব্দুল গফুরকে দেয়া হয়েছিল। এতে করে বাগমারার বিএনপি’র একত্রতা ফিরে আসে। আবারও আবু হেনা এলাকায় ফেরায় দলের মধ্যে দলীয় কোন্দল দেখা দিতে পারে বলে তারা আশংকা করছেন। এছাড়া তিনি দল থেকে বহিস্কৃত হবার পর পুনরায় দলে ফিরেছেন নিয়েও প্রশ্ন তুলেছেন।

তবে এব্যাপারে সাবেক সাংসদ আবু হেনার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ব্যক্তিগত কারণে তিনি গত নির্বাচনে সরে ছিলেন। বর্তমানে তিনি দলকে সুসংগঠিত করার লক্ষ্যে কাজ করবেন। দল মনোনয়ন দিলে তিনি আবারো নির্বাচন করবেন বলে মত প্রকাশ করেন।

উল্লেখ্য,বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হাতে ফুল দিয়ে অন্যদের মধ্যে তিনি আনুষ্ঠানিকভাবে দলে ফিরে আসেন।