রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮

প্রশিক্ষণ লব্ধ জ্ঞান পেশাগত কাজে লাগিয়ে দায়িত্ব পালন করতে চান মো. সালেহুজ্জামান টুটুল

SONALISOMOY.COM
নভেম্বর ১৪, ২০১৮
news-image

সাকিব আল রোমান : বাংলাদেশের বিচার বিভাগীয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণের জন্য পাঁচ বছর মেয়াদি প্রকল্পের আওতায় সিডনিতে বিশেষ প্রশিক্ষণে গেছেন বাংলাদেশি ৩০বিচারক। ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে গত ৫ নভেম্বর। বাংলাদেশের বিচার ব্যবস্থার মানোন্নয়নে আন্তর্জাতিক আইন ও আদালত পরিচালনা ব্যবস্থার বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ কর্মশালা সাজানো হয়েছে।

এ ছাড়া, সিডনির বিভিন্ন আদালতের কার্যক্রম সরাসরি ঘুরে দেখার সুযোগ থাকছে এই ৩০ বিচারকের। পরবর্তীতে এই প্রকল্পের মাধ্যমে পর্যায়ক্রমে ৯০০ জন বিচারককে প্রশিক্ষণ দেওয়া হবে।

মো. সালেহুজ্জামান টুটুলসহ প্রশিক্ষণে যোগ দিয়েছেন যে বিচারকরা :- সৈয়দা হুসনে আরা, মো. আবু শামীম আজাদ, কাজী আবদুল হান্নান, মো. এহসানুল হক, মো. মাঈনুল হক, মোস্তাক আহমেদ, মোহাম্মদ আবদুল হালিম, মোহাম্মদ ওয়ালিউল ইসলাম, রেজা মো. আলমগীর হাসান, মোহাম্মদ শাহীন উদ্দিন, মুহাম্মদ শামসুদ্দিন খালেদ, শেখ মোহাম্মদ নাসিরুল হক, মো. মিজানুর রহমান, মো. হেমায়েত উদ্দিন, এ বি এম মাহমুদুল হক, শাহ মোহাম্মদ জাকির হাসান, মোহাম্মদ শাহাদাৎ হোসাইন ভূঁইয়া, মোহাম্মদ মিজানুর রহমান, মরিয়ম মুন মুঞ্জরী, মোমিনুন নেসা, মো. মঞ্জুরুলু ইসলাম, নার্গিস ইসলাম, কুমার শিপন মোদক, মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, সরকার হাসান শাহরিয়ার, ইমদাদুল হক, মো. ইমাম হাসান এবং মিতফুল ইসলাম। এ ছাড়া, দলটির সঙ্গে প্রশিক্ষণে অংশ নিচ্ছেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান।

জানা যায়, প্রশিক্ষণটি পরিচালনা করছেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক, তুলনামূলক এবং জাতীয় পরিবেশগত আইন ও নীতি বিভাগের অধ্যাপক ডোনা ক্রেগ। সমন্বয় করছেন ভিজিটিং ফেলো ড. নাহিদ হোসাইন।

এ বিষয়ে মো. সালেহুজ্জামান টুটুল জানান, এখানে আশার পরে অনেক কিছুরই অভিজ্ঞতা হয়েছে। পরিবেশটাও খুব মনোরম। ইনশাআল্লাহ্ আমি আমার দায়িত্ব সততার সাথে পালন করবো। আমার জন্য সবাই দোয়া করবেন।

আগামী ১৭ নভেম্বর প্রশিক্ষণ শেষ হলে ১৮ নভেম্বর বাংলাদেশে ফিরবেন দেশের এই ৩০ বিচারক।