সোমবার, ২১ জানুয়ারি, ২০১৯

বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বুয়েটে কর্মশালা

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৪, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: গার্মেন্টস এ বর্জ্য পানি পরিশোধন ও ব্যবস্থাপনা নিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো দুইদিন ব্যাপি কর্মশালা।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকৌশল বিভাগে ‘‘ইটিপি ট্রেনিং সিরিজ-টেকনিক্যাল ওয়ার্কশপ অন টেক্সটাইল এফ্লুয়েন্ট ম্যানেজমেন্ট : চুজিং, ম্যানেজিং অ্যান্ড মনিটরিং ইটিপি’স’’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার(২০ ডিসেম্বর) এনভায়রনমেন্টাল সাসটেইনিবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের (এসটেক্স) তত্ত্বাবধানে কেমিকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত কর্মশালায় বিভিন্ন শীর্ষস্থানীয় টেক্সটাইল ইন্ডাস্ট্রির উচ্চপদস্থ কর্মকর্তা, টেকনিশিয়ান এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নেন।

কর্মশালায় বর্জ্য পানি পরিশোধন ও ব্যবস্থাপনা, নির্দেশিকা এবং আইন, জাতীয় ও আন্তর্জাতিক মান,উন্নত প্রযুক্তি, কৌশল বিশ্লেষণ এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে গবেষণা সম্পর্কিত তথ্য উপস্থাপন করা হয়। বক্তব্য রাখেন প্যান্টা রেই এস আর এর আর অ্যান্ড ডি ম্যানেজার ড. ইঞ্জিনিয়ার মিরকো ডি’আন্টনি, রেইন ফোরাম লিড ইউএস, জিবিসির সেক্রেটারি আশরাফুল আলম, ডি ইপি জেড সেন্ট্রাল ইটিপি’র ব্যবস্থাপনা পরিচালক জিম সিলভারম্যান, সুয়েজের চ্যানেল অংশীদার ডানা ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল লিমিটেডের প্রকৌশলী আবদুর রাজ্জাক এবং প্রমুখ।

শুক্রবার সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো: ইউনূস আলী প্রামানিক এবং বিশেষ অতিথি হিসেবে কেমিকৌশল বিভাগের প্রধান ড. সৈয়দা সুলতানা রাজিয়া উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ সনদ এবং প্রশিক্ষণ সহায়িকা প্রদান করা হয়। কর্মশালাটি পরিচালনা করেন বুয়েটের কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান।