সোমবার, ২৪ জুন, ২০১৯

বিসিক কর্মকর্তাদের জন্য শিল্প উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষকদের প্রশিক্ষণ

SONALISOMOY.COM
জানুয়ারি ১৯, ২০১৯
news-image

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিসিক ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে বিসিকের কর্মকর্তাদের জন্য শুরু হল ৬ দিনব্যাপী ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন- প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ কোর্স। ’

রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সষ্টিটিউট, স্কিটি মিলনায়তনে বিসিকের প্রধান, জেলা, উপজেলা ও আঞ্চলিক কার্যালয়ের প্রশিক্ষক ও কর্মকর্তাদের উদ্যোক্তা উন্নয়ন এবং ব্যবসা প্রসারের আন্তর্জাতিক মডিউলে উদ্যোক্তা উন্নয়নে এ আবাসিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যাতে তারা ভবিষ্যতে সারাদেশে বিসিকের শিল্প সহায়ক কেন্দ্র ও কার্যালয়গুলোতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করতে পারেন। এটি মূলত প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ কোর্স যার মাধ্যমে দক্ষ প্রশিক্ষক পুল তৈরী হবে। সারাদেশে বিসিক কর্মকর্তা যারা উদ্যোক্তা উন্নয়ন কোর্সে প্রশিক্ষণ প্রদান করে থাকেন এবং উদ্যোক্তাদের সহায়তা প্রদান করে থাকেন তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো: মাহবুবুর রহমান।

এসময় তিনি বলেন, ক্ষুদ্র এবং কুটির শিল্পের উদ্যোক্তারা যদি ব্যবসা শুরু এবং প্রসারে কার্যকরী প্রশিক্ষণ পায় তাহলে ক্ষুদ্র এবং কুটির শিল্পের উন্নয়নের গতি আরো দ্রুত হবে, কর্মসংস্থান, উৎপাদন এবং রপ্তানী বাড়বে। ক্ষুদ্র উদ্যোক্তাদের ভালো প্রশিক্ষণ প্রদানের জন্য প্রশিক্ষকদের দক্ষতা বাড়াতে হবে। তাই এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে যার মাধ্যমে বিসিক কর্মকর্তারা অনেক কিছু শিখতে পারবেন এবং তাদের দক্ষতা বৃদ্ধি পাবে। প্রশিক্ষণ শেষে নিজ নিজ কার্যালয়গুলোতে উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদানে কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে মনে করেন তিনি।

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের তিনজন সিনিয়র এক্সপার্ট আবদুল ওয়াদুদ, কোহিনূর ইয়াসমিন ও খাইরুল বাসার ৬ দিনের এ প্রশিক্ষণ কোর্স পরিচালনা করছেন। এ তিনজনের সহায়তায় বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের জন্য আন্তর্জাতিক মানদন্ড অনুসারে একটি প্রশিক্ষণের ম্যানুয়াল তৈরী করেছে। এখন থেকে সারাদেশের বিসিক কার্যালয়গুলোতে এ ম্যানুয়াল অনুসারে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হবে।
২৪ জানুয়ারী, ২০১৯ পর্যন্ত এ প্রশিক্ষণ কোর্স চলবে। মোট ৪টি ধাপে সারাদেশের প্রায় ১শ বিসিক কর্মকর্তা ও প্রশিক্ষকদের এ প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিক, স্কিটি ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

[related_post themes="flat" id="181170"]