বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯

বিনামূল্যে ২০ নারী ফ্রিল্যান্স উদ্যোক্তাদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিল এসএমই ফাউন্ডেশন ও প্রিজম প্রকল্প

SONALISOMOY.COM
জানুয়ারি ২০, ২০১৯
news-image

নিজস্ব প্রতিবেদক: এসএমই ফাউন্ডেশন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক’র আয়োজনে রাজধানীতে শুরু হল ‘Entrepreneurship Development Training for ICT Freelancer – আইসিটি ফ্রিল্যান্সাদের জন্য উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স। রাজধানীর পুরানা পল্টনের ইকোনোমিক রিপোটার্স ফোরাম- ইআরএফ মিলনায়তনে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো: মাহবুবুর রহমান।

এসময় তিনি বলেন, ২০২১ সাল নাগাদ তথ্য প্রযুক্তি খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ ধরা হয়েছে। দেশের তরুণদের তথ্য-প্রযুক্তি খাতে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। আর এজন্য ফ্যিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের উপার গুরুত্ব দেয়া হচ্ছে। তরুণদের কাজে লাগাতে পারলে আইটি পণ্য রফতানি করে ও আউটসোর্সিংয়ের মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। এ প্রশিক্ষণ উদ্যোক্তাদের আউটসোসির্ংয়ে আরো ভালো করতে সহায়ক ভূমিকা রাখবে। পুরুষদের পাশাপাশি নারীদের আরো বেশী করে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ে এগিয়ে আসা দরকার বলে মনে করেন তিনি।

এ প্রশিক্ষণে ২০ জন নারী অংশগ্রহণকারীকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

যারা ইতোমধ্যে এসএমই ফাউন্ডেশন থেকে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিয়ে প্রশিক্ষণ নিয়েছেন তাদের দক্ষতা আরো বৃদ্ধি করে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। দক্ষ ফ্রিল্যান্সার ও প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিক, এসমএমই ফাউন্ডেশন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

আগামী ২৪ জানুয়ারী প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে।

পর্যায়ক্রমে সবগুলো বিভাগীয় শহরে ২শ জন ফ্রিল্যান্সারকে বিনামূল্যে এ প্রশিক্ষণ দেবে প্রিজম প্রকল্প ও এসমএমই ফাউন্ডেশন।

[related_post themes="flat" id="181173"]