শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

বাগমারায় অগ্নিকান্ডে ৩ কৃষককের ৫ লক্ষাধিক টাকার ক্ষতি

SONALISOMOY.COM
জুন ২৩, ২০১৯
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারারায় শনিবার দিবাগত রাত ৩টার দিকে বালানগর গ্রামের আব্দুস সালাম নামের এক কৃষকের বাড়িতে আগুনে ৩ পরিবারে ৫ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। এ অগ্নিকান্ডে গরু, ছাগল ও হাঁস-মুরগীসহ বাড়ির মালামাল পুড়ে প্রায় ৫ লক্ষ্যাধিক টাকার ক্ষতি হয়েছে। এতে বাড়ি ঘর ও গরু-ছাগল হারিয়ে স্বল্প আয়ের মানুষ আব্দুস সালাম দিশেহারা হয়ে পড়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর গ্রামের মৃত আব্দুস ছামাদের ছেলে আব্দুস সালাম, আবুল কালাম একই জায়গায় পাকা টিনের ছাওনীর বাড়ি করে বসবাস করেন। প্রতি দিনের ন্যায় রাতে খাবার খেয়ে বাড়ির সবাই ঘুমিয়ে পড়ে। গভীর রাতে ছাগলের চেচামেচিতে বাড়ির গৃহবধুর ঘুম ভেঙ্গে যায়। ঘুম থেকে জেগে দেখে গোয়াল ঘরে আগুন দেখতে পায়। তার ডাকে সবাই জেগে চিৎকার দিলে পাড়ার লোকজন ছুটে এসে আগুন নেভানো চেষ্টা করে তা ব্যার্থ হন। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে তার এসে আগুন নিভাতে সক্ষম হয়। তবে ততক্ষনে ওই আগুনের লেলিহানে ৩টি পরিবারের ব্যাপক ক্ষতি হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুড়ে যাওয়া ৪টি ছাগল, ঘরের চাতালের উপর রাখা ধান, ভুট্রা, পেঁয়াজসহ বাড়ির সমস্ত মালামাল পুড়ে ভস্মিভূত করুণ দৃশ্য। আগুন নিভাতে গিয়ে আবুল কালামে পিট পুড়ে গেছে। এসময় প্রতিবেশীরা গোয়ালের গরুর দড়ি কেটে দিয়ে আগুনে আক্রান্ত ২টি গরু ছেড়ে দেয়।

এ অগ্নিকান্ডের সূত্রপাত কিভাবে ঘটেছে তাৎক্ষনিক ভাবে তা জানা যায়নি। তবে এলাকায় মশা থেকে গরু ছাগলকে রক্ষা করতে সম্প্রতি গোয়াল ঘরে মশার কয়েল দেয়ার প্রচলন রয়েছে সেখান থেকে আগুনের সুত্রপাত হতে পারে স্থানীয়রা আশঙ্কা প্রকাশ করেছেন।

এ ব্যাপারে বাড়ির মালিক আব্দুসস সালামের সাথে কথা হলে তিনি জানান, রাত ৩টার দিকে তার বাড়িতে আগুনে তার সমস্ত কিছু পুড়ে শেষ হয়ে গেছে। এতে তার ৩ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন। একই ভাবে আবুল কালাম জানান, হঠাৎ রাতে অগ্নিকান্ডে তার ৪টি ছাগলসহ হাঁস-মুরগী পুড়ে গেছে। আব্দুস সালামের ছেলে আব্দুস সালাম বলেন, আগুনের সূত্রপাত কিভাবে ঘটলো তা তিনি বলতে পারেনি। আগুনে তার চাতালে রাখা পেঁয়াজ, ধান পুড়ে ছাই হয়েছে। এতে তার ২ লক্ষাধিক টাকার ক্ষতি বলে জানান তিনি। এদিকে রোববার সকালে বাসুপাড়া ই্উনিযনের চেয়ারম্যান আলহাজ আব্দুর জব্বার ঘটনাস্থলে গিয়ে ক্ষতি গ্রস্ত পরিবার গুলোকে শান্তনা ও উপজেলা নির্বাহী অফিসারের সাথে তিনি যোগাযোগ করে সরকারী ভাবে সহযোগীতার আশ্বাস দিয়েছেন।