রবিবার, ২১ জুলাই, ২০১৯

এমপিদের তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষণ দেবেন জয়

SONALISOMOY.COM
জুলাই ২, ২০১৯
news-image

সোনালী সময় প্রতিবেদক: এমপিদের তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দেবেন সজীব ওয়াজেদ জয়। আগামী ১০ জুলাই বুধবার জাতীয় সংসদের সকল দলের এমপিদের নিয়ে একটা তথ্য প্রযুক্তি বিষয়ক কর্মশালা করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। জানা গেছে যে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে। কর্মাশালায় স্পিকার শিরিন শারমীন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বর্তমানে তথ্য প্রযুক্তি যুগে এমপিরা যেন আরো বেশি তথ্য প্রযুক্তি নির্ভর হন, তথ্য প্রযুক্তির মাধ্যমে সংসদের কার্যক্রম পরিচালিত করতে পারেন, স্থানীয় এলাকার বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কে সঠিকভাবে ওয়াকিবহল হতে পারেন, জনগনের সঙ্গে সহজেই সম্পৃক্ত হতে পারেন সেজন্যই এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

জাতীয় সংসদ সূত্রে জানা গেছে যে, জাতীয় সংসদের পক্ষ থেকেও একটা অ্যাপ তৈরীর কাজ চুড়ান্ত প্রায়। এই অ্যাপটির মাধ্যমে এমপিরা সহজেই সংসদের বিভিন্ন কার্যক্রমের তথ্যাদি নিতে পারবেন। বিভিন্ন প্রশ্নোত্তর পাঠাতে পারবেন এবং সংসদের কার্যক্রমে আরো সহজ হবে বলে সংসদ সচিবালয় সূত্রে বলা হয়েছে।

উল্লেখ্য যে, সজীব ওয়াজেদ জয়ের এই কার্যক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন না। তবে এমপিদের উদ্দেশ্যে জয় দুই ঘন্টা একটি উপস্থাপনা দিবেন বলে জানা গেছে। ধরণা করা হচ্ছে এর মাধ্যমে আমাদের বর্তমান সংসদ আরো বেশি তথ্য প্রযুক্তি বান্ধব হবে। যদিও এই সংসদে আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা বেশি। তবে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সদস্যদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপি এই অনুষ্ঠানে যোগ দিবে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে যেহেতু এটা সংসদের অনুষ্ঠান। কাজেই সকল রাজনৈতিক দল এখানে অংশগ্রহণ করবে এটাই সংসদ সচিবালয় প্রত্যাশা করে।

যোগাযোগ করা হলে চিফ হুইপ নূরে আলম চৌধুরী বলেছেন, এমপিরা গত একদশকে বাংলাদেশের সংসদে তথ্য প্রযুক্তিতে একটা বিপ্লব ঘটেছে। এমপিরা তথ্য প্রযুক্তি বান্ধব হয়েছে এবং আমরা প্রথম একটা ডিজিটাল পার্লামেন্ট হিসেবে নিজেদের বিকশিত করার যুদ্ধে জয়ী হতে পেরেছি। এই প্রক্রিয়ায় সজীব ওয়াজেদ জয় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। সেজন্যই তাকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। এই কর্মশালার মাধ্যমে আমরা মনে করছি এমপিরা উপকৃত হবেন। বাংলাদেশ জাতীয় সংসদ তথ্য প্রযুক্তির ক্ষেত্রে একটা দৃষ্টান্ত স্থাপন করে পার্লামেন্ট হিসেবে তৈরী হবে।’

[related_post themes="flat" id="181557"]