মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

বাগমারায় তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন
সুস্থ জীবনের জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম: এমপি এনামুল হক

SONALISOMOY.COM
জুলাই ২৩, ২০১৯
news-image

বাগমারা প্রতিনিধি: পরিকল্পিত ফলচাষ যোগাবে পুষ্টিসম্মত খাবার। শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ প্রতিপাদ্যকে সামনে রেখে বাগমারায় তিন দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে।

ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন কালে রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, সুস্থ জীবনের জন্য বৃক্ষের ভূমিকা অপরিসীম।

বৃক্ষ মানুষের জীবন ধারনের একটা বড় মাধ্যম। মানুষ যে কার্বন-ডাই অক্সাইড ত্যাগ করে বৃক্ষ তা গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে যা মানুষ গ্রহণ করে। অক্সিজেন ছাড়া কোন মানুষ বাঁচতে পারে না। তাই বাড়ির আশপাশ সহ সকল পতিত জমিতে বেশি বেশি ফলদ বনজ ও ঔষুধী বৃক্ষ রোপন করতে হবে। সেই সাথে বিজ্ঞান সম্মত উপায়ে বৃক্ষ রোপণ করতে হবে।

তিনি আরো বলেন, বৃক্ষ আমাদের ফল ফলাদী দেয়ার পাশাপাশি নানা প্রকার প্রাকৃতিক দুর্যোগের হাত হতে রক্ষা করে থাকে। মঙ্গলবার বেলা ১১ টায় বাগমারা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফ আব্দুল্লাহ’র পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার। এ সময় বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান, ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্তার বেবী, উপজেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জাহানারা বেগম, উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন, বিএমডি সহ প্রকৌশলী রেজাউল করিম, উদ্ভীদ সংরক্ষন কর্মকর্তা শামসুল হক, জেলা আ’লীগের কৃষি বিষয়ক সম্পাদক অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানা, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম প্রমুখ। এ সময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধানসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও কৃষকরা উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান অতিথি বৃক্ষ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেছেন। এবারের বৃক্ষ মেলায় বিভিন্ন প্রজাতির বৃক্ষের ২২টি স্টল স্থান পেয়েছে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ফলদ ও ঔষুধী গাছের চারা বিতরন করা হয়। উপজেলা চত্ত্বরে কৃষি সম্প্রসারণ আয়োজিত ফলদ বৃক্ষ মেলা চলবে আগামী ২৫ জুলাই পর্যন্ত।