মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

বাগমারায় ভুল সংকেতে বিদ্যুতের পোলে লাইনম্যানের মৃত্যু

SONALISOMOY.COM
আগস্ট ২, ২০১৯
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় বিদ্যুৎ অফিসের ভুল সংকেতে বিদ্যুতের পোলে লাইনম্যানের মর্মান্তিক মৃত্যু হয়েছে। দীর্ঘদিন ধরে বিদ্যুতের কাজ করলেও শেষ রক্ষা হল পেল না রিয়াজ উদ্দীন (৫২) নামের একজন লাইনম্যানের। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা বাগমারা গ্রামের হঠাৎপাড়ায় পোলে কাজ করা অবস্থায় এ দুর্ঘটনা ঘটে।

জানাগেছে গত বৃহস্পতিবার নাটোর পল্লী বিদ্যুৎ-১ এর বাগমারা জোনাল অফিস থেকে ৩টি মিটার শুক্রবার সকালে সংযোগ দেয়ার উদ্দেশ্যে নিয়ে আসে রিয়াজ উদ্দীন।

প্রতি দিনের মতো বাগমারার হঠাৎপাড়া গ্রামের রেজাউল করিম, ফজলু এবং রেখা নামের ৩টি বাড়িতে মিটার লাগানো শেষ। এবার বিদ্যুতের পোলে সংযোগ দেয়ার পালা। পোলে উঠার আগেই বিদ্যুৎ অফিসের সাথে যোগাযোগ করে ওই লাইনের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করার জন্য বাগমারা জোনাল অফিসের ফোন করে রিয়াজ উদ্দীনের সাথে থাকা লোকজন।

এদিকে বিদ্যুৎ অফিসের গ্রীন সিগনাল পাওয়ার পরে বিদ্যুতের লাইনে সংযোগ দিতে পোলে উঠে রিয়াজ উদ্দীন। নতুন ওই ৩টি মিটারের লাইন দিতে বিদ্যুতের সংযোগ দিতে তারে হাত দিতেই বিদ্যুতে ধরে ফেলে এবং পোলের উপরেই তারে ঝুলতে থাকে। নিচে থেকে অনেক চেষ্টা করেও তাকে নামানো সম্ভব হয় নি। বিদ্যুতের আগুনে পোলেই সমস্ত শরীর পুড়ে গেছে তার। রিয়াজ উদ্দিন বাগমারা হঠাৎপাড়া গ্রামের মৃত ফয়েজ উদ্দিন এর ছেলে।

পল্লীবিদ্যুৎ বাগমারা অফিস সূত্রে জানা গেছে, রিয়াজ উদ্দীন দীর্ঘদিন ধরে নাটোর পল্লী বিদ্যুতের আওতাধীন বাগমারা শাখায় হেলপার হিসেবে লাইনম্যানদের সাথে কাজ করতো। কয়েক বছর আগে একটি দুর্ঘটনায় মারাত্মাক জখম হয় তার। বিদ্যুৎ অফিস সহ এলাকাবাসীর সহযোগিতায় চলাফেরর মতো অবস্থা হয় তার। সংসারে অভাব অনটন আর সেই সাথে ২ ছেলে ও ১ মেয়ে তারা সবাই লেখোপড়া করে। সংসারের করচ আর সন্তানের লেখাপড়ার খরচ জুগাতে গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যুতের কাজ করতেন তিনি।

বাগামারা জোনাল অফিসের ডিজিএম রেজাউল করিম বলেন, রিয়াজ উদ্দীনের সাংসারিক অবস্থা ভালো না হওয়ার কারনে তিনি লাইনম্যানদের সাথে থেকে বিদ্যুতের কাজ করে সংসার চালাতো। তিনি আরো বলেন রিয়াজ উদ্দীনের দেয়া ভুল তথ্য ওই লাইন বন্ধ না করে অন্য লাইন বন্ধ করেছে অফিসের লোকজন। অফিসের সঠিক তথ্য দেয়া হলে সঠিক লাইনই বন্ধ করতো অফিসে কর্তব্যরত লোকজন। রিয়াজ উদ্দীনের দেয়া ভুল তথ্যই এই দুর্ঘটনার কারন হতে পারে বলেও জানান তিনি। তবে কেন এমনটি হলো বিষয়টি তদন্ত সাপেক্ষে জানা যাবে।

এ ব্যাপারে বাগমারা থানার অফিসার ইনিচার্জ আতাউর রহমান বলেন রিয়াজ উদ্দীনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে। লাশটি উদ্ধার করে থানায় নেয়া হয়েছে। ময়না তদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হবে বলেও জানান তিনি।