শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০

বাগমারায় সৈয়দপুর-মচমইল মহিলা ডিগ্রী কলেজের ২৫ বছর পূর্তি উৎসব

SONALISOMOY.COM
জানুয়ারি ২৫, ২০২০
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, নারীকে পিছনে রেখে কোন জাতি পৃথিবীতে মাথা উঁচু করে দাঁড়াতে পারেনা। জাতির উন্নতির সাথে জড়িয়ে আছে সেই জনগোষ্ঠি যার অর্ধেক নারী। তাই নারীকে আগে শিক্ষিত করতে হবে। নারী শিক্ষিত হলেই জাতির উন্নয়ন সাধিত হবে।

শনিবার ২৫ জানুয়ারি, সকালে সৈয়দপুর মচমইল মহিলা ডিগ্রী কলেজ গভর্নিং বডির সভাপতি, উপজেলা আ’লীগের সহ-সভাপতি রিয়াজ উদ্দীন আহমেদের সভাপতিত্বে রজত জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মুঠোফোনের মাধ্যমে বক্তব্য প্রদান কালে এ সকল কথা বলেন তিনি।

প্রধান অতিথি আরো বলেন, মচমইল মহিলা ডিগ্রী কলেজ এরই মধ্যে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। অর্জন করেছে অনেক সুনাম। সৈয়দপুর মচমইলের এমন প্রত্যন্ত এলাকায় নারীদেরকে শিক্ষিত করে গড়ে তোলা ছিলো অসম্ভব। সেই অসম্ভবকে সম্ভবে পরিনত করেছে প্রতিষ্ঠাতা মরহুম শিক্ষক এস.এম.আসাদুল্লাহ। তাঁর কারনে এই এলাকার নারীরা হয়েছে শিক্ষিত। প্রকৃত অর্থে মা শিক্ষিত হলে জাতি শিক্ষিত হয়।

তিনি আরো বলেন, নারী শিক্ষার প্রসারে অভিভাবক এবং রাজনৈতিক ব্যক্তিদের অবদান রয়েছে অনেক। তারা যদি রাস্তা সহ স্কুল কলেজে যাতায়াতের প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাহলে নারীদের শিক্ষিত করে গড়ে তোলা সম্ভব। প্রত্যন্ত এলাকার কলেজটির ২৫ বছর পূর্তি যেন আগামী দিনে আরো অনেক সফলতা বয়ে আনে সেই আসাবাদ ব্যক্ত করেন প্রধান অতিথি। সৈয়দপুর-মচমইল মহিলা কলেজের প্রভাষক নাজমুল ইসলামের স ালনায় স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ এস.এম.আহ্সানুল করিম মামুন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাগমারা উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, রাজমাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হাবিবুর রহমান, মচমইল ডিগ্রী কলেজের অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানা, ভবানীগঞ্জ সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ হাতেম আলী, মোহনগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল লতিফ তরফদার, অবসর প্রাপ্ত শিক্ষা অফিসার গোলাম রহমান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আমির আলী দেওয়ান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাট-গাঙ্গোপাড়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাহাবুর রহমান, শুভডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক, আউপাড়া ইউনিয়নের চেয়ারম্যান সরদার জান মোহাম্মদ, সাংসদের প্রেস সচিব প্রভাষক জিল্লুর রহমান, মচমইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন খাঁন, মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হাসান, উপজেলা মহিলা লীগের সভাপতি মরিয়ম বেগম, সাধারণ সম্পাদক কহিনুর বেগম, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আজাহার আলী প্রমুখ।

সৈয়দপুর-মচমইল মহিলা ডিগ্রী কলেজের ২৫ বছর পূর্তি উপলক্ষে সকালে কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মচমইল বাজারের চেয়ারম্যান মোড় প্রদক্ষিণ করে কলেজ চত্বরে এসে শেষ হয়। প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে নবীণ-প্রবীনের এক মিলন মেলায় পরিনত হয়। বর্ণিত রুপ ধারণ করে কলেজ ক্যাম্পাস।

পরে জাতীয় এবং রতজ জয়ন্তী পতাকা উত্তোলন। রজত জয়ন্তী উপলক্ষে বেলুন ছেড়ে ২৫ বছর পূর্তি পালিত হয়েছে। ২৫ বছর পূর্তিতে কলেজ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক সংঙ্গীত পরিবেশিত হয়। যাদের অক্লান্ত পরিশ্রমে কলেজটি প্রতিষ্ঠিত। রজত জয়ন্তী অনুষ্ঠানে কলেজ পক্ষ থেকে তাঁদেরকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে কলেজের শিক্ষক-শিক্ষার্থী সহ সূধিজন উপস্থিত ছিলেন।