শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারত-শ্রীলঙ্কার লড়াই মঙ্গলবার

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৯, ২০১৬

india_sri_newsshomoyস্পোর্টস ডেস্ক : ১১তম অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার সকাল ৯টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা।

ভারত এর আগে তিনবার যুব বিশ্বকাপ জিতলেও শ্রীলঙ্কার একবারও শিরোপা হাতে নেওয়ার সৌভাগ্য হয়নি। ২০১২ সালে ভারত শেষ যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এর আগে জিতেছিল ২০০০ ও ২০০৮ সালে। ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে তাদের মাটি থেকে প্রথম শিরোপা জিতেছিল ভারত। ওই একবারই ফাইনাল খেলতে পেরেছিল লঙ্কানরা। নিজেদের মাটিতে শিরোপা হারানোর পর শেষ চারে উঠাই ছিল শ্রীলঙ্কার কষ্টসাধ্য কাজ।

বাংলাদেশে গ্রুপ পর্ব থেকে ২ জয় ও ১ হার নিয়ে কোয়ার্টারে পা রাখে লঙ্কানরা। গ্রুপ পর্বে আহামরি পারফর্ম না করলেও কোয়ার্টারে লঙ্কানরা ছিলো অপ্রতিরোধ্য। শেষ আটে ইংল্যান্ডকে নিজেদের সামনে দাঁড়াতেই দেয়নি তারা। ইংল্যান্ডকে মাত্র ১৮৪ রানে বেঁধে ৬ উইকেটের বড় জয় তুলে নেয় শিরোপা প্রত্যাশিরা। ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া জয়ের আত্মবিশ্বাস সেমিফাইনালে কাজে লাগবে বলে বিশ্বাস লঙ্কান অধিনায়কের। চারিথ আসলাঙ্কা ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেন,‘কোয়ার্টারে ভারত পেয়েছিল নামিবিয়াকে। আমরা খেলেছি ইংল্যান্ডের বিপক্ষে। দুই দলের বেশ বড় একটি পার্থক্য রয়েছে। আমরা খুব ভালোভাবেই ভারতের শক্তি ও দূর্বলতা সম্পর্কে জানি। ইংল্যান্ডকে হারানোয় আমরা অনেকটা নির্ভার। আমরা ভালো খেলে জিতেছিলাম। প্রস্তুতিটাও ভালো হয়েছে; যেমনটা বোলিংয়ে তেমনটাই ব্যাটিংয়ে। ওই ম্যাচের আত্মবিশ্বাস আমাদেরকে অনেক এগিয়ে নিয়ে যাবে।’

অন্যদিকে ভারতের অধিনায়ক ইশান কিশান শ্রীলঙ্কাকে নিয়ে বেশি ভাবছেন না। নিজেদের খেলায় মনযোগ দিয়ে ফাইনালে ‍যেতে চান। মিরপুরের সংবাদ সম্মেলনে ভারতের অধিনায়ক বলেন,‘আমাদের শক্তিমত্তার পর্যায় বেশ উচুঁতে। এখানে আসার আগে আমাদের একটি ক্যাম্প হয়েছিল যা আমাদের আত্মবিশ্বাস ও বিশ্বাস বাড়িয়েছে। আমরা এখানে এখনো খারাপ কোনো পারফরম্যান্স করিনি। মাঝারি মানের কোনো পারফরম্যান্সও করিনি। যার সঙ্গে যেভাবে জেতা প্রয়োজন ছিল ঠিক সেভাবেই জিতেছি। পরের ম্যাচটিও এভাবেই খেলতে চাই। আমাদের ওপর শিরোপার চাপ রয়েছে। আমরা চাপ নিয়েই ভালো ক্রিকেট খেলতে চাই। নিজেদের বেসিক কাজগুলো করতে চাই। এগুলো করতে পারলে আমাদের প্রতিপক্ষ আমাদের সামনে দাঁড়াতে পারবে না।’

তবে দুই দলের যুব ক্রিকেটে শ্রীলঙ্কার অবস্থা যাচ্ছেতাই। ৭ মুখোমুখিতে ভারতের ৬ জয়ের বিপরীতে লঙ্কানদের জয় মাত্র ১ ম্যাচে। সেটিও বহু আগে।

দুই দল মিরপুর শের-ই-বাংলায় সোমবার অনুশীলন করেছে। নিজেদেরকে ঝালিয়ে নিয়েছে ময়দানী লড়াইয়ে নামার আগে। প্রস্তুতিটা কার সার্থক হয় তাই দেখার বিষয়।