বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বার্সার নতুন রেকর্ড!

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১১, ২০১৬

barcoস্পোর্টস ডেস্ক: বার্সেলোনা কোচ লুই এনরিক হয়তো রেকর্ডটাকে গুরুত্ব দেননি। তাই তো টানা ম্যাচ খেলা থেকে দলের তিন তারকা লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজকে একত্রে বিশ্রাম দেন। কোপা দেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগের খেলা ছিল প্রতিপক্ষ ভ্যালেন্সিয়ার মাঠে। তবু ৭-০ গোলের বাঁধা ডিঙিয়ে যে ভ্যালেন্সিয়া ফাইনালে যেতে পারবে না, তা হয়তো ধরেই নিয়েছিলেন এনরিক।

তার সেই বিশ্বাস কাজে লেগেছে। একেবারে দ্বিতীয় সারির দল নিয়েই বৃহস্পতিবার প্রতিপক্ষের মাঠ থেকে ১-১ গোলের ড্র নিয়ে ফিরেছে বার্সা। ন্যু ক্যাম্পে সেমিফাইনালের প্রথম লেগে খেলা ২২ জনের স্কোয়াড থেকে মাত্র পাঁচজনকে নিয়ে এবার অ্যাওয়ে ম্যাচ খেলতে যান। সেই ম্যাচ ড্র করে ফাইনাল শুধু নিশ্চিত হয়নি, টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটাও গড়া হয়েছে।

পাঁচ বছর আগে ঠিক কাছাকাছি জায়গায় থেকেও অপরাজিত ম্যাচের সংখ্যা ২৮ থেকে ২৯ করতে পারেননি সেই সময়কার কোচ পেপ গার্দিওলা। ২০১০-১১ মৌসুমে গার্দিওলার বার্সা ২৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল। যার ২৩টিতে জয় ও ৫টিতে ড্র ছিল। এসব ম্যাচে গোল করেছিল ৮৫টি। আর নিজেরা গোল খেয়েছিল ১৪টি।

কিন্তু কোপা দেল রে’তে রিয়াল বেটিস থামিয়ে দেয় বার্সার সেই যাত্রা। প্রথম লেগে ৫-০ গোলে জয় পেলেও দ্বিতীয় লেগে ১-৩ ব্যবধানে হেরে যায় কাতালানরা। তাই রেকর্ডের দৌঁড়টা থামে সেখানেই।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে এনরিক গার্দিওলাকে যান। ১-১ গোলের ড্র-তে বার্সার অপরাজিত ম্যাচের সংখ্যাটা এখন ২৯। যার ২৩টিতে জয় ও ছয়টিতে ড্র করেছে কাতালানরা। গোল করেছে ৮৬৭টি আর খেয়েছে ১৫টি।