শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পাঁচ বছর নিষিদ্ধ পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফ

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১২, ২০১৬

Asad_Rauf_newsshomoyস্পোর্টস ডেস্ক: পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফকে ভারতে নিষিদ্ধ করা হয়েছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) দুর্নীতি ও অসদাচরণের জন্য তার উপর পাঁচ বছরের এই নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার আওতায় থাকবে আম্পায়ারিং, খেলা, ক্রিকেট সংক্রান্ত যে কোনো প্রতিনিধিত্বমূলক কার্যক্রম অথবা বিসিসিআই’র অধিভুক্ত যে কোনো সংস্থার সঙ্গে কার্য এর অন্তর্ভুক্ত হবে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)-২০১৩ চলাকালে তার বিরুদ্ধে আনিত দুর্নীতির অভিযোগ বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল। কিন্তু ‍তিনি ভারত ছেড়ে চলে মুম্বাই পুলিশের প্রশ্নের উত্তর দিতে উপস্থিত হননি এই পাকিস্তানি আম্পায়ার। শুক্রবার বিসিসিআই এর ডিসিপ্লিনারি কমিটির এক সভায় তাকে দুর্নীতি দমন বিধি অনুযায়ী দোষী সাব্যস্ত করা হয়।

গত ১৫ জানুয়ারি রউফ শুনানিতে উপস্থিত হননি রউফ। ৮ ফেব্রুয়ারি এ বিষয়ে এক লিখিত বিবৃতি দেন তিনি। এই বিবৃতি ও তদন্ত কর্মকর্তার প্রতিবেদনের উপর ভিত্তি করে তার ওপর এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত আরোপ করা হয়। রউফ অবশ্য অভিযোগপত্রে তার বিরুদ্ধে আনা দোষ আবারো অস্বীকার করেছেন। ২০১৩ সালের মে মাসে ভারত ছেড়ে যান এই পাকিস্তানি। পরে এক সংবাদ সম্মেলনে কোনো প্রকার দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেন তিনি।

ভারতের পুলিশ যখন রউফকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল তখন আইসিসি এক বিবৃতির মাধ্যমে তাকে চ্যাম্পিয়ন্স ট্রফির আম্পায়ার তালিকা থেকে বাদ দেয়। তাকে আম্পায়ারদের এলিট প্যানেল থেকেও বাদ দেয়া হয়। তবে আইসিসি জানিয়েছে, রউফের এই বাদ পড়ার সঙ্গে এই পরিস্থিতির কোনো সম্পর্ক নেই।

আম্পায়ার হিসেবে ২০০০ সালে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচে খেলা শুরু করেন রউফ। ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলেও অন্তর্ভুক্ত হন তিনি। এ পর্যন্ত ৪৯ টেস্ট, ৯৮ ওয়ানডে ও ২৩টি টি২০ ম্যাচে আম্পায়ারিং করেছেন।