শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সরকার একগুয়েমি করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করছে : রিজভী

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৬

এম এ মানিক: বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, সরকার এগুয়েমি করে বাকশালী কায়দায় জোর করে সুন্দরবনের অদূরে রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে। শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সুন্দরবন দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ‘সুন্দরবন সুরক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন।93469_126

রিজভী বলেন, যখন রামপালে বিদ্যুৎকেন্দ্র হচ্ছে, যেভাবে টিপাইমুখ বাঁধ দেওয়া হয়েছে। আমরা এর প্রতিবাদ করতে পারব না। মানে ভারতের বিরুদ্ধে প্রতিবাদ করার মানেই হচ্ছে দেশপ্রেমের ঘাটতি হওয়া; রাষ্ট্রদোহী। আর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কেউ বলতে পারবে না -কী অদ্ভুত দেশ!গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে আমরা ভারতের জনগণের বিরুদ্ধে নই আমরা।

তিনি আরো বলেন, ভারতের মধ্যে সুন্দরবনের একটা অংশ আছে সেখানে তারা পরিবেশের ক্ষতি হবে এ কারণে ভারত বিদ্যুৎকেন্দ্র করে নাই। রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপন করার জন্য ৭০ শতাংশ ঋণ ভারত থেকে আনতে হবে। সব কিছু মিলিয়ে মনে হয় চারদিকে রশি দিয়ে বেঁধে মাথা ঝুলিয়ে রাখার মতো।

এ সময় রিজভী অভিযোগ করেছেন, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের কারণে বিরোধী দলের নেতাকর্মীরা জামিন পাচ্ছে না।

রিজভী বলেন, অ্যাটর্নি জেনারেল বিচারপতিদের দিকে তাকিয়ে থাকেন বিরোধীদলের কোনো নেতাকর্মীর জামিন হয় কি না। বিরোধীদলের নেতাকর্মীরা কারাগারে থাকলে অ্যাটর্নি জেনারেল খুশী হন। তার কারণেই নেতাকর্মীরা জামিন পাচ্ছে না।