মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

মানবতাবিরোধী অপরাধে ইদ্রিস আলীর ফাঁসি

SONALISOMOY.COM
ডিসেম্বর ৫, ২০১৬
news-image

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে পলাতক ইদ্রিস আলী সরদারকে (৬৭) মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

ইদ্রিস আলীর যত অপরাধ

১. ১৯৭১ সালের ২২ মে পাকিস্তান সেনাবাহিনীর দোসর হয়ে শরীয়তপুরের পালং থানা এলাকায় কয়েকটি গ্রামে হামলা চালিয়ে আবদুস সামাদ ও হিন্দু সম্প্রদায়ের ২০০ লোককে গুলি করে হত্যা এবং মালামাল লুট করেন ইদ্রিস আলী। এ অপরাধে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে তাকে ফাঁসির রায় দিয়েছেন ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি মৃত্যুদণ্ডাদেশ দিলেও দ্বিমত পোষণ করেন বিচারপতি মো. সোহরাওয়ারদী।
২. ১৯৭১ সালের ২৬ মে পালং থানার মালোপাড়া ও রুদ্রকর গ্রামে হামলা চালিয়ে পুরোহিতদের গুলি করে পাকিস্তান সেনাবাহিনী। লুটপাট করে গ্রামগুলো জ্বালিয়ে দেওয়া হয়। এ ছাড়া ৩০ থেকে ৪৫ নারীকে ধরে নিয়ে পাকিস্তান সেনাবাহিনী ধর্ষণ করে ছেড়ে দেয় এবং পুরুষদের গুলি চালিয়ে হত্যা করে। এসব অপরাধে পাকিস্তানিদের সহযোগিতা করেন ইদ্রিস আলী। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এ অপরাধে ফাঁসির রায় দেওয়া হয়। বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি শাহীনুর ইসলাম ফাঁসির রায় দেন এবং বিচারপতি মো. সোহরাওয়ারদী দ্বিমত পোষণ করেন।

৩. ১৯৭১ সালের ২৬ জুন পালং থানার শৈলেন্দ্র কৃষ্ণপালের বাড়িতে হামলা চালিয়ে দুজনকে হত্যা এবং হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন করা হয়। এতে পাকিস্তানের সেনাদের সহায়তা করেন ইদ্রিস আলী। এ অপরাধে তিন বিচারপতি ঐকমত্যের ভিত্তিতে তাঁকে আমৃত্যু কারাদণ্ড দেন।

৪. ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত পালং থানায় পাকিস্তানি বাহিনীর সহযোগী হয়ে মানুষকে ভয়ভীতি দেখিয়ে গ্রামছাড়া করেন ইদ্রিস। প্রায় দেড় হাজার মানুষকে দেশত্যাগে বাধ্য করা হয়। তারা পার্শ্ববর্তী দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়। এ ছাড়া ইদ্রিস আলীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণের অপরাধের পাওয়া গেছে। ঐকমত্যের ভিত্তিতে এ অপরাধে সাত বছর কারাদণ্ড দেওয়া হয়।

একই মামলার আরেক আসামি সোলায়মান মোল্লা (৮৪) সম্প্রতি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মারা গেছেন।

গত বছরের ২২ ডিসেম্বর শরীয়তপুরের সোলায়মান মোল্লা ও ইদ্রিস আলী সরদারের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

এর আগে গত ২৯ অক্টোবর হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ চার অভিযোগে তাঁদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বাড়ি শরীয়তপুর জেলার পালং থানার ৫ নম্বর ওয়ার্ডের কাশিপুর মুসলিমপাড়ায়।