বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ভাগ্য নির্ধারণ

SONALISOMOY.COM
ডিসেম্বর ৮, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক :  দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে ইমপিচ করার জন্য পার্লামেন্টে একটি প্রস্তাব এনেছে বিরোধীদলগুলো। শুক্রবার এ প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে। আর এ প্রস্তাব পাস হলেই পদত্যাগ করতে হবে পার্ককে।

বিরোধী দলগুলোর ইমপিচ প্রস্তাবে অভিযোগ করা হয়েছে, প্রেসিডেন্ট পার্ক সংবিধান লঙ্ঘন করেছেন এবং ঘনিষ্ঠ বান্ধবী চই সুন-সিলের সঙ্গে গোপন সমঝোতার ভিত্তিতে তিনি অর্থনৈতিক দুর্নীতি করেছেন।

শুক্রবার প্রস্তাবটি পার্লামেন্টে পাস হতে ৩০০ আসনের মধ্যে দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট লাগবে। পার্লামেন্টের তিনটি বিরোধীদল ও স্বতন্ত্র সদস্য মিলে মোট ভোট রয়েছে ১৭২টি। এছাড়া, প্রেসিডেন্ট পার্কের দলের সদস্যরাও তার ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন। ফলে প্রস্তাবটি পাস হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রস্তাবটি পাস হলে দক্ষিণ কোরিয়ার ক্ষমতা থেকে মেয়াদ শেষ হওয়ার আগেই বিদায় নিতে হবে পার্ক জিউন হাইকে। এরই মধ্যে তার বান্ধবী চই সুনকে আটক করা হয়েছে এবং তিনি কারাগারে রয়েছেন। প্রেসিডেন্ট পার্ককেও আটকের দাবি করেছেন বিরোধীরা।

এর আগে ২০০৪ সালে দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট রুহ মু হাইউনকে ইমপিচমেন্টের মুখোমুখি হতে হয়েছিল। তবে পরে সাংবিধানিক আদালত প্রেসিডেন্টের পক্ষেই রায় দিয়েছিল।