শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পর্দা নামল প্রবাসী বাংলাদেশিদের বিশ্ব সম্মেলন

SONALISOMOY.COM
ডিসেম্বর ৯, ২০১৬
news-image

সারাবিশ্বে থাকা এক কোটিরও বেশি প্রবাসীকে এক ছাতার নিচে আনার প্রতিশ্রুতিতে পর্দা নামল প্রবাসী বাংলাদেশিদের দু’দিনের বিশ্ব সম্মেলন।

মালশিয়ার কুয়ালালামপুরের বারজায়া টাইমস স্কয়ারের এ সম্মেলন থেকে ওয়ার্ল্ড বাংলাদেশ অ্যাসোসিয়েশন গঠন করার উদ্যোগও নেওয়া হয়।

প্রথমবারের মতো অনুষ্ঠিত বাংলাদেশি প্রবাসীদের বৃহত্তম এ সম্মেলনে বাংলাদেশ গ্লোবাল সামিটের উদ্যোক্তা ছিল অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা।

দুদিনব্যাপী এই সামিটে ইউরোপ ছাড়াও অংশ নেন বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা।

শনিবার সকালে মালয়েশিয়ার টাইম স্কয়ার হোটেলে কয়েক শতাধিক প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে বাংলাদেশ গ্লোবাল সামিট ২০১৬-এর উদ্বোধন করেন মালয়েশিয়ায় বাংলাদেশি হাইকমিশনার মো. শহীদুল ইসলাম। এরপর একে একে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়েবা নেতৃবৃন্দসহ বিশ্বের নানা প্রান্ত থেকে আসা প্রবাসীরা।

সম্মেলনে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম, সংবাদ প্রতিদিন সম্পাদক আবেদ খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) প্রেসিডেন্ট মঞ্জুরুল আহসান বুলবুল, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, পূর্বপশ্চিম ডটকমের সম্পাদক পীর হাবিবুর রহমান, যুগান্তরের সাইফুল আলম, বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকমের আব্দুল্লাহ হাফিজ, বিবিসি বাংলার সাবির মোস্তফাসহ বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিক অংশ নেন।

বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা বাংলাদেশিদের অংশগ্রহণে অনুষ্ঠান রূপ নেয় মালয়েশিয়ার মাটিতে এক টুকরো বাংলাদেশে। যাদের সবার স্বপ্ন বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। বিশ্বের প্রবাসী বাংলাদেশিদের এক কাতারে নিয়ে আসার চ্যালেঞ্জ বাস্তবায়ন হলে উপকৃত হবে বাংলাদেশ- সামিটে এ বিষয়ে গুরুত্বারোপ করেন সবাই।

সামিটের আয়োজক অল ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সবার স্বতঃফূর্ত অংশগ্রহণে দারুণ অনুপ্রাণিত। এই সামিটকে নতুন আরেকটি সম্ভাবনার সূচনা হিসেবে দেখছেন তারা। উদ্বোধনী পর্বের পর প্রবাসীদের বিনিয়োগ এবং গণমাধ্যমের ভূমিকা নিয়ে অনুষ্ঠিত হয় টক শো।

দুদিনব্যাপী এই সামিট শেষ হয়েছে রোববার। দ্বিতীয় দিনে তথ্য ও প্রযুক্তি, পর্যটন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগসহ নানা বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। ব্যবস্থা রাখা হয় মুক্ত আলোচনারও। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মালয়েশিয়ার পর্যটন মন্ত্রী। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ভূয়সী প্রশংসা করে বলেন, মালয়েশিয়াতে বিনিয়োগে সবার দ্বার উন্মুক্ত, তবে বাংলাদেশের মতো মুসলিম দেশের জন্য মালয়েশিয়া আরো বেশি উদার। তিনি বাংলাদেশিদের সেকেন্ড হোমের জন্য উৎসাহিত করেন।

সামিটে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শহীদুল ইসলাম, বিজেএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম, আয়োজক সংগঠন আয়েবার প্রধান উপদেষ্টা আহমেদ উস সামাদ চৌধুরী, সভাপতি ইঞ্জিনিয়ার জয়নুল আবেদীন, সাধারণ সম্পাদক কাজী এনায়েতুল্লাহ, মালশিয়া কমিউনিটি নেতা মকবুল হোসেন মুকুলসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা বক্তারা।