বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

কানাডায় ‘অতিরিক্ত পেইনকিলার সেবনে’ ৯ মৃত‌্যু

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৮, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক: কানাডার ভ‌্যাঙ্কুভার শহরে অতিরিক্ত পেইনকিলার (ব‌্যথানাশক ওষুধ) সেবনে একদিনে নয়জনের মৃত‌্যু হয়েছে, জানিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসি জানিয়েছে, আরও মৃত‌্যুর আশঙ্কা প্রকাশ করে ভ‌্যাঙ্কুভারের মেয়র গ্রেগর রবার্টসন বলেছেন, “সময়টি ভ‌্যাঙ্কুভারের জন‌্য হতাশাজনক। সমস‌্যার মূল ধরে টান না দেওয়া পর্যন্ত কোনো আশা নেই।”

ওষুধের অপব‌্যবহার বা অতিব‌্যবহারে ২০১৫ সালে কানাডায় দুই হাজার মানুষের মৃত‌্যু হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে কানাডা সরকার জনস্বাস্থ‌্যজনিত জরুরি পরিস্থিতি মোকাবিলায় কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে, কিন্তু মেয়র রবার্টসনের ধারণা, পরিস্থিতি মোকাবিলায় আরো বিনিয়োগ দরকার।

ভ‌্যাঙ্কুভারের পুলিশ প্রধান অ‌্যাডাম পামারও শহরটির ‘মাদক’ আসক্তদের জন‌্য আরো সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন। বিস্মিত পামার বলেন, “কল্পনা করতে পারেন, একদিনে একটি কারণে আমাদের শহরে নয়জন মৃত‌্যুবরণ করেছেন!”

তিনি জানান, ভ‌্যাঙ্কুভারে প্রতি মাসে গড়ে ওষুধ অতিব‌্যবহারের ১৫টি ঘটনা ঘটছে, এরমধ‌্যে কয়েক ডজন মৃত‌্যুর ঘটনা তদন্তনাধীন রয়েছে।

শহরের সিভিল সার্জন জানিয়েছেন, মৃতদেহে মর্গ ভরে গেছে।

পামার জানিয়েছেন, অধিকাংশ মৃত‌্যুর ঘটনাই শহরের কেন্দ্রস্থলের ইস্টসাইড আবাসিক এলাকায় ঘটেছে। এই এলাকায় খুব সহজেই ওষুধ কেনা যায় বলে জানান তিনি।

যে ব‌্যথানাশকটি সেবনে অধিকাংশ মৃত‌্যুর ঘটনা ঘটেছে সেটি ফেন্টানিল ওপিওয়িড বলে জানা গেছে। লবণের চারটি দানার সমান আয়তনের বিশুদ্ধ দুই মিলিগ্রাম ফেন্টানিল একজন পূর্ণবয়স্ক ব‌্যক্তিকে মেরে ফেলার জন‌্য যথেষ্ট বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চলতি বছরের এপ্রিলে অতিরিক্ত ফেন্টনিল সেবনের কারণেই মার্কিন সঙ্গীতশিল্পি প্রিন্স মৃত‌্যুবরণ করেন।