শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কারাবন্দী জেএমবি সদস্যকে চূড়ান্ত নোটিশ

SONALISOMOY.COM
ডিসেম্বর ২০, ২০১৬
news-image

বাগমারা প্রতিনিধি: কারাগারে বন্দী থাকা রাজশাহীর বাগমারার যাত্রাগাছি ফাজিল মাদ্রাসার শিক্ষক আবদুস সাত্তারকে কর্মস্থলে যোগ না দেওয়ার বিষয়ে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছ। মাদ্রাসার অধ্যক্ষ সোমবার পত্রিকায় এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তিনি উপজেলার মাড়িয়া ইউনিয়নের কালাপাড়া গ্রামের বাসিন্দা ও নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ফাঁসির আদেশ কার্যকর হওয়া দ্বিতীয় শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের স্থানীয় সেকে- ইন কমা- হিসাবে পরিচিত ছিলেন।

মাদ্রাসার চারজন শিক্ষক জানান, গত জুন মাসে (পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা নিহত হওয়ার পর) পুলিশ প্রধানের জঙ্গি গ্রেপ্তারের আনুষ্ঠানিক ঘোষণার পর থেকে আবদুস সাত্তার গা ঢাকা দেন।  একমাস ওই অবস্থায় থাকার পর ১২ জুলাই পুলিশের হাতে আটক হন। পরে তাঁকে একটি বোমা হামলার মামলায় গ্রেপ্তার দেখিয়ে পুলিশ কারাগারের মাধ্যমে আদালতে পাঠায়। এর পর থেকে তিনি কারাগারেই রয়েছেন। এই কারণে তিনি মাদ্রাসাতেও যেতে পারছেন না।

মাদ্রাসার অধ্যক্ষ আবুল হাসান নুরুল ইসলাম মোল্যাহ জানান, অনুমতি ও ছুটি ছাড়াই কর্মস্থলে অনুপস্থিত থাকার কারণ জানতে চেয়ে গত ১৪, ২০ ও ৩০ জুলাই পর পর তিনটি কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এই সংক্রান্ত চিঠি তাঁর ঠিকানায়  পাঠানো হয়েছে। তবে কোনো জবাবও পাওয়া যায়নি। এর পর তাঁকে ১০ আগস্ট চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এজন্য তাঁকে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের এক মাসের মধ্যে কারণদর্শানোর নোটিশের সন্তোষজনক জবাব না পেলে তাঁকে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে। দীর্ঘদিন অনুপস্থিত থাকার কারণে পাঠদানও ব্যাহত হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি আবদুস সোবহান চৌধুরী জানান, লাপাত্তা আবদুস সাত্তার  জেএমবির ভয়ঙ্কর ক্যাডার। কোনো রকম অনুমতি ছাড়াই তিনি কর্মস্থলে অনুপস্থিত রয়েছে। এই কারণে তাঁর বিরুদ্ধে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে জেলা পুলিশের বিশেষ শাখার একজন উপপরিদর্শক (এসআই) বলেন, আবদুস সাত্তার বিএসসি বাংলা ভাইয়ের সেকেন্ড ইন কমান্ড। তাঁর বিরুদ্ধে হত্যাসহ জঙ্গি সংশ্লিষ্ট একাধিক মামলা রয়েছে। আইন শৃংখলা রক্ষাকারীবাহিনীর হাতে একাধিকবার গ্রেপ্তারও হয়েছিলেন।

বাগমারা থানার ওসি সেলিম হোসেন জানান, তালিকাভূক্ত জেএমবির সদস্য হিসাবে তাঁকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্ট একাধিক মামলা রয়েছে।