শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ডটবাংলা ডোমেইন উদ্বোধন শনিবার

SONALISOMOY.COM
ডিসেম্বর ৩০, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (৩১ ডিসেম্বর) ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

শনিবার দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ডোমেইনের উদ্বোধন করবেন তিনি। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ২১ ডিসেম্বর ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানায়।

গত অক্টোবরে ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) বোর্ড সভায় ডটবাংলা ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেওয়া হয়। এ ডোমেইন পেতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সকার এবং সিয়েরা লিওন সরকারও আবেদন করেছিল।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ডটবাংলা ডোমেইন চালু করতে এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। ডটবাংলা চালু হলে আন্তর্জাতিক পরিমণ্ডলে সাইবার পরিসরে বাংলা ভাষার ব্যবহার হবে। মানুষ বাংলাদেশকে তখন আরো ভালো করে চিনবে, জানবে বাংলা ভাষা সম্পর্কে। তখন ভার্চুয়াল জগতেও আমাদের মাতৃভাষার আধিপত্য থাকবে।

তিনি আরো বলেন, ভাষাশহীদদের প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি বাংলা ভাষা। ইন্টারনেটেও বাংলার জন্য লড়াই করতে হয়েছে। আনুষ্ঠানিক শুরুটা হয় ২০১০ সালে। ওই বছরের ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলার জন্য আইসিএএনএনে অনলাইনে আবেদন করেন। বাংলাদেশের আবেদনের পর সংস্থাটি বাংলা ভাষাকে মূল্যায়ন করে। ২০১১ সালে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইমে (আইডিএন) লেখার ভাষা হিসেবে বাংলার আনুষ্ঠানিক অনুমোদন পায় বাংলাদেশ। এরপর ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথরিটির (আইএএনএ) অনুমোদনও মেলে। প্রধানমন্ত্রীর সেই উদ্যোগের ফসল এখন আমরা নিজেদের ঘরে তুলতে পেরেছি। এটি পুরোপুরি উনারই অবদান।

বিটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, ডটবাংলা ডোমেইন পেতে গ্রাহককে যেতে হবে বিটিসিএলের ওয়েবসাইটে (www.btcl.com.bd) বা এর কার্যালয়ে। ওয়েবসাইটে সহজেই অনলাইন রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করে ডটবাংলা পাওয়া যাবে। এতে ডোমেইন রেজিস্ট্রেশনের নিয়ম ও শর্ত দেওয়া রয়েছে। এ ছাড়া কল সেন্টার নম্বর ১৬৪০২-এ কল করে সাহায্য নেওয়া যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ডটবাংলায় ডোমেইন পাওয়া যাবে ১ হাজার টাকায়। এ টাকা বছরপ্রতি ৫০০ টাকা সাবস্ক্রিপশন ফি হিসেবে এককালীন পরিশোধ করতে হবে। অর্থাৎ ডোমেইন নিতে হলে প্রথমেই দুই বছরের ফি দিতে হবে। বিটিসিএলের ১৪৫তম বোর্ড সভায় ডটবাংলা ডোমেইনের এ মূল্য নির্ধারণ অনুমোদন করা হয়েছে। এতে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা। এ ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে সরকারের বিভিন্ন দপ্তর, কোম্পানি ও সংস্থাকে। মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছরপ্রতি ৫০০ টাকা। মেয়াদ শেষে নবায়নের ক্ষেত্রে এক মাস ও তিন মাস সময়ের বিলম্বে ৫০০ ও ১ হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। আর তিন মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে। কেউ ডোমেইন বিক্রি করলে তাতে মালিকানা পরিবর্তনের ফি রাখা হয়েছে ১ হাজার ৫০০ টাকা। ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে পাঁচ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন, সে ক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে।