শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজ থেকে সোনার দাম ভরিতে ১,২৮৩ টাকা বাড়ছে

SONALISOMOY.COM
জানুয়ারি ১৩, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক :
কয়েক দফায় কমার পর এবার বেড়েছে সোনার দাম।  প্রতি ভরিতে এক হাজার ৫০ টাকা থেকে এক হাজার ৪৫৮ টাকা পর্যন্ত বেড়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে দাম নির্ধারণ করা হয় বলে দাবি বাজুসের।

শনিবার (১৪ জানুয়ারি) থেকে এ দাম কার্যকর হবে।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৬ হাজার ৭৩ টাকা দরে।

গত বছরের ০৭ ডিসেম্বর থেকে শুক্রবার (১৩ জানুয়ারি) পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রিয়মূল্য ছিল ৪৪ হাজার ৭৯০ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের সোনার দাম এক হাজার ২৮৩ টাকা বাড়লো।
শনিবার থেকে পরবর্তী দাম নির্ধারণ হওয়ার আগ পর্যন্ত ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৪২ হাজার ৬৯০ টাকার বদলে বিক্রি হবে ৪৪ হাজার ৩২ টাকা দরে। এ মানের সোনায় ভরিপ্রতি এক হাজার ৩৪২ টাকা বেড়েছে।

আর ১৮ ক্যারেটের সোনা এক হাজার ৪৫৮ টাকা বেড়ে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৩৮ হাজার ৪৯১ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি দাম ছিল ৩৭ হাজার ৩৩ টাকা।

আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৪ হাজার ২৮ টাকার বদলে আজ থেকে বিক্রি হবে ২৫ হাজার ৭৮ টাকায়। অর্থাৎ ভরিতে এক হাজার ৫০ টাকা বেড়েছে। এদিকে সোনার পাশাপাশি শনিবার থেকে বাড়বে রুপার দামও।

শুক্রবার (১৩ জানুয়ারি) পর্যন্ত ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার দাম ছিল এক হাজার ৫০ টাকা। নতুন মূল্য অনুযায়ী তা বিক্রি হবে এক হাজার ১০৮ টাকায়। অর্থাৎ প্রতি ভরিতে রুপার দাম বাড়ছে ৫৮ টাকা।