বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

রাজশাহী মহানগরীর নিরাপত্তায় বসলো ৬৫ সিসি ক্যামেরা

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২, ২০১৭
news-image

রাজশাহী প্রতিনিধি:

নিরাপদ শহর বিণির্মানে ও জননিরাপত্তা সুরক্ষায় রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মহানগরীর ১৭টি স্থানে ৬৫টি সিসি ক্যামেরা বসিয়েছে। এতে ব্যয় হয়েছে ৬৭ লাখ ৫৫ হাজার টাকা। আজ বৃহস্পতিবার দুপুরে সিসিটিভি ক্যামেরা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে সিসিটিভি ক্যামেরা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন, রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার শফিকুল ইসলাম বিপিএম ও রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম এর উদ্বোধন করেছেন।

উদ্বোধনকালে বক্তব্য রাখতে গিয়ে আরএমপির কমিশনার শফিকুল ইসলাম বলেন, অপরাধ প্রতিরোধে ও অপরাধীদের শনাক্ত করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এ সিসি ক্যামেরা। অপরাধীদের অপরাধ প্রবণতা কমে আসবে। পুরো কার্যক্রমকে তদারকি করতে সিসি ক্যামেরার মনিটর গুলো থাকবে আরএমপি সদর দপ্তরে। বর্তমানে ৬৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ক্যামেরা ফাঙ্কশনিং থাকছে। ভবিষ্যতে আরও এর আওতা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, পুরো মহানগরবাসীর নিরাপত্তার দায়িত্ব মহানগর পুলিশের। এ নিরাপত্তা বিধানে দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছে মহানগর পুলিশ। আজ এ প্রযুক্তির সংযোজন মহানগর পুলিশি কার্যক্রম (ট্রাফিক ব্যবস্থাপনাসহ) এর গতিশীলতা আরও বৃদ্ধি করবে যার সুফল মহানগরবাসিই ভোগ করবে।

পুলিশ কমিশনার তাঁর বক্তব্যে চলমান জনমুখি পুলিশি কার্যক্রমের অবতারণা করে মাদক পরিত্যাগকারীদের পুনর্বাসন সহ সন্ত্রাস জঙ্গিবাদ নিরসনে মহানগরবাসীর সাধ্যমত এগিয়ে আসার আহবানও জানান।

রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র বলেন, নগরীর নিরাপত্তা বিধান ও অপরাধ প্রবণতা দমনে রাসিক এ উদ্যোগ গ্রহণ করেছে। রাজশাহী শান্তির নগরী। দেশের অন্য শহরের তুলনায় এখানে বসবাসের জন্য খুবই উপযোগী আবহাওয়া বিরাজ করে। ফলে এখানে রয়েছে শান্তির প্রবাহ। আর তাই নগরবাসীর নিরাপত্তা বিধানে রাজশাহী সিটি কর্পোরেশন সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে।

তিনি আরও বলেন,  উদ্বোধনের আগেই পরীক্ষামূলক কার্যক্রমে সিসি ক্যামেরার সুফল পেতে শুরু করেছেন নগরবাসী। এর ফলে সম্প্রীতি নগরীর নওদাপাড়া এলাকার নগর মাতৃসদন থেকে চুরি হয়ে যাওয়া যাওয়া শিশুটি উদ্ধার করা সম্ভব হয়েছে।

এ সময় রাসিকের প্যানেল মেয়র-২ একেএম রাশেদুল হাসান ও সচিব খন্দকার মাহবুবুর রহমানসহ সকল কাউন্সিলর ও বিভিন্ন বিভাগ ও শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন রাসিকের নির্বাহী প্রকৌশলী রেয়াজাত হোসেন রিটু।