শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নিয়োগবঞ্চিত বিচারপতি আপিলে যেতে পারবেন : হাইকোর্ট

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১২, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক :
দুই বছর অতিরিক্ত বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পরও স্থায়ী নিয়োগ না পাওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ফরিদ আহমদ শিবলীর করা রিট নিষ্পত্তি করেছেন হাইকোর্ট। আদালত পর্যবেক্ষণ দিয়ে বলেছেন, নিয়োগবঞ্চিত বিচারপতি ফরিদ আহমদ শিবলী প্রতিকার চাইতে আপিল বিভাগে যেতে পারবেন।

রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি নিষ্পত্তি করে এ পর্যক্ষেণ দেন।

আদালতে ফরিদ আহমদ শিবলীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট বিচারপতি ফরিদ আহমদ শিবলী নিজেই এ রিট দায়ের করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, রিটে ফরিদ আহমদ শিবলীকে নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত কেন বাতিল ও বেআইনি ঘোষণা করা হবে না এবং তাকে কেন স্থায়ী নিয়োগের নির্দেশ দেওয়া হবে না, সে মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল।

ফরিদ আহমদ শিবলীসহ ১০ জন ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি দুই বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরের দিন তারা শপথ নেন। ওইদিন থেকেই তাদের নিয়োগ কার্যকর হয়। গত ৭ ফেব্রুয়ারি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে হাইকোর্টে নিয়োগ পাওয়া ১০ অতিরিক্ত বিচারপতির মধ্যে আটজনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। এর মধ্যে বিচারপতি জে এন দেব চৌধুরী মারা গেছেন। অপরদিকে ফরিদ আহমদ শিবলী বাদ পড়েছেন।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, বিচারপতি নিয়োগের ক্ষেত্রে প্রধান বিচারপতির পরামর্শ সর্বাধিক গুরুত্ব পাবে। বিচারপতি ফরিদ আহমদ শিবলীকে বাদ দিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা সংবিধানের ৯৫ অনুচ্ছেদ ও মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী।