শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাগমারার তাহেরপুরে উচ্ছেদ অভিযান পন্ড, সুইপারদের হাতে মেয়র কালাম লাঞ্চিত

SONALISOMOY.COM
এপ্রিল ৪, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: জোর পূর্বক সুইপারদের উচ্ছেদ করতে গিয়ে বেকায়দায় পড়লেন তাহেরপুর পৌর সভার মেয়র আবুল কালাম আজাদ।

সরকারী কোন আইনগত উকিল নোটিশ ছাড়াই সুইপার কলোনী উচ্ছেদ অভিযানে নামেন তাহেরপুর পৌরসভার মেয়র সহ তার ক্যাডার বাহিনী।

বুধবার সকাল ১০ টার দিকে এমন ঘটনা ঘটেছে রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর। তাহেরপুর পিয়াঁজ হাটায় সরকারী খাস জমিতে স্বাধীনতার পর থেকে বসবাস করে আসছে প্রায় ২০টি সুইপার পরিবার। স্থানীয় ভাবে সেটার নাম দেয়া হয় সুইপার কলোনী। সেই সুইপার কলোনী উচ্ছেদ করে মেয়র সেখানে নির্মাণ করবে তাহেরপুর সুপার মার্কেট। দীর্ঘদিন ধরে বসবাস করে আসা সেই সুইপার কলোনী ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যে উচ্ছেদ করতে মরিয়া হয়ে পড়েছে মেয়র আবুল কালাম আজাদ। সুপার মাকের্টের নামে সরকারী সেই খাস সম্পত্তি দখলের এটি একটি পায়তারা মাত্র।

আইনগত কোন ব্যবস্থা গ্রহণ না করে মেয়র পৌরসভা থেকে সুইপারদের বসবাসরত সেই জায়গা খালি করার নোটিশ পাঠায়। এরই জের ধরে সকালে মেয়র তার সাংগো পাংগোসহ বুল্ডরুজার নিয়ে সুইপার কলোনী উচ্ছেদে নামে। সেই সময় সুইপাররা বাধা দিলে ষষ্টী নামের এক সুইপারকে মারপিট শুরু করে মেয়র আবুল কালাম আজাদ। মেয়রের সেই মারপিটে আহত হয়ে পড়ে ষষ্টী নামের ওই সুইপার। এই ঘটনায় বেশ কয়েকজন সুইপার আহত হয়েছে বলে স্থানীয়রা জানান। পরে তার ছেলে শংকর মেয়র আবুল কালামকে শারীরিক ভাবে লাি ত করে।

এদিকে মেয়রের সেই উচ্ছেদ অভিযান ঠেকাতে তাহেরপুরের রাস্তায় মল ঢেলে রাস্তা অবরোধ করে। এর ফলে প্রায় ২ ঘন্টা ধরে যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়াও মেয়রের সেই বুল্ডরুজারে মল ঢেলে দেয় তারা। সেই সুইপার কলোনী থেকে লাি ত হয়ে পালিয়ে যায় মেয়র। তবে মেয়র পালালেও তার অস্ত্রধারী ক্যাডাররা পিস্তল নিয়ে সেখানে অবস্থান নেয়। মেয়র বাহিনীর সেই ক্যাডারদের বিরুদ্ধে হাতে মলের বালতি নিয়ে সামনা সামনি অবস্থান নেয় নিরস্ত্র সুইপাররা। সুইপাররা জানায় গত কয়েকদিন আগে মেয়র একটি নোটিশ দেয়। সুইপারদের দাবী পুন:বাসনের আগে ব্যবস্থা করে দিতে হবে তার পর তারা সেখান থেকে যাবে।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে যায় পুলিশ। পুলিশের উপস্থিত রেট পেয়ে সুইপার কলোনী ত্যাগ করে মেয়রের ক্যাডার বাহিনী।

বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান তাহেরপুর পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই লুৎফর রহমান।