শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ট্র্যাফিক সপ্তাহের প্রথম দিনেই ৩৬৫১টি মামলা

SONALISOMOY.COM
আগস্ট ৬, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ ঘোষিত ট্র্যাফিক সপ্তাহের প্রথম দিনেই ট্র্যাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ৩ হাজার ৬৫১টি মামলা করেছে ডিএমপি’র ট্রাফিক বিভাগ।

রোববার দিনব্যাপী অভিযানে এসব মামলা করা হয়। এছাড়াও লাইসেন্স না থাকায় ১ হাজার ৪০ জন প্রাইভেটকার ও মোটরসাইকেল চালকের বিরুদ্ধে ট্র্যাফিক আইনে মামলা দেয়া হয়েছে।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে জানা যায়, ট্র্যাফিক সপ্তাহের প্রথম দিনে ৬৮টি মোটরসাইকেলকে আটক করা হয়েছে।

ট্র্যাফিক বিভাগ সূত্রে আরও জানা যায়, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৪০৪টি, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১৩টি, হুটার ও বিকন লাইট ব্যবহার করার জন্য ৬টি, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার করার জন্য ১২টি ও বিভিন্ন স্টিকার(পুলিশ, সাংবাদিক, আইনজীবী) ব্যবহার করার অভিযোগে ৪টি গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এছাড়াও ড্রাইভিং লাইসেন্স না থাকায় ১০৪০টি, গাড়ির ফিটনেস না থাকার কারণে ২৪৪টি, ট্রাফিক আইন অমান্য করার কারণে ১৮০১টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় ৩৮ ভিডিও(ভিডিও ফুটেজের সূত্র ধরে) এবং ২১টি সরাসরি মামলা দেয়া হয়েছে।

গেলো ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে।

এছাড়াও রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশকে হটিয়ে শিক্ষার্থীরা গাড়ির কাগজপত্র যাচাই ও ট্রাফিক ব্যবস্থাপনার কাজ শুরু করে। এর পরপরই শিক্ষার্থীদের ঘরে ফেরার অনুরোধ করে নতুন উদ্যমে যাচাই-বাছাইয়ের কাজ শুরু করে পুলিশ। এরই ধারাবাহিকতায় রোববার দুপুরে রাজধানীর গুলিস্তানে ৭ দিনব্যাপী ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ট্রাফিক সপ্তাহ চলবে ১১ আগস্ট পর্যন্ত।