রবিবার, ১৩ জুন, ২০২১

নকল পণ্য সম্পর্কে সচেতনতা তৈরিতে ক্যাসিও’র বিশেষ উদ্যোগ

SONALISOMOY.COM
ডিসেম্বর ৮, ২০২০
news-image

সোনালী সময় প্রতিবেদক: শীর্ষ স্থানীয় কনজ্যুমার গুডস ব্র্যান্ড ক্যাসিও নকল পণ্যের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে। বাংলাদেশের বাজারে নকল ক্যাসিও পণ্য আমদানীকারক, পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে একটি অভিযান শুরু করেছে ব্র্যান্ডটি।

র‍্যাবের সহযোগিতায় ইতোমধ্যে বাংলাদেশের ঢাকার পাটুয়াটুলী বাজার সহ বড় বড় বিপণী বিতানগুলোতে খুচরা ও পাইকারি বিক্রাতাদের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনায় সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এসব অভিযান চলাকালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অসংখ্য নকল ক্যাসিও ক্যালকুলেটর এবং প্যাকেজিংয়ের নানা উপকরণ জব্দ করে।

নকল পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনার মাধ্যমে ক্যাসিও তার ইন্টেলেকচুয়্যাল প্রপার্টির নিরাপত্তার অধিকার নিশ্চিত করা এবং গ্রাহক পছন্দকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার বার্তা পৌঁছে দিতে চায়। দেশের স্থানীয় কিছু ব্র্যান্ড জনপ্রিয় ব্র্যান্ড ক্যাসিও পণ্যের ডিজাইন ও প্যাকেজিং নকল করে ক্যাসিও ব্র্যান্ডের নামে তা চালিয়ে দিচ্ছে। ক্যাসিও এসব নকল পণ্যের কারবারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার অধিকার রাখে। তাছাড়া নকল পণ্যের বেচাকেনার কারণে ভোক্তারা ক্ষতিগ্রস্থ হন, ব্র্যান্ডের সুনাম নষ্ট হয় এবং সরকার রাজস্ব হারায়। সেইসাথে নকল পণ্যের ইলেক্ট্রনিক বর্জ্যের অব্যবস্থাপনার কারণে পরিবেশগত ও স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়।

এসব বিষয় বিবেচনা করেই ক্যাসিও বিক্রয় কেন্দ্রে যোগাযোগ, আসল পণ্য যাচাই করে নেওয়ার জন্য এসএমএস সুবিধা এবং এটিএল ও বিটিএল কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশের বাজারে নকল পণ্যের বেচাকেনার বিরুদ্ধে সংবাদপত্র ও ডিজিটাল মাধ্যমে সচেতনতা তৈরি করছে, সেইসাথে গ্রাহকদের ক্যাসিওর আসল পণ্যের সাথে পরিচয় করিয়ে দিচ্ছে।

অভিযান পরিচালনা প্রসঙ্গে ক্যাসিও ইন্ডিয়া’র এমডি ইয়োসিয়ুকি ইউহারা বলেন, “ব্র্যান্ডের ইন্টেলেকচুয়্যাল প্রপার্টি রাইটস ও সুনাম রক্ষা এবং গ্রাহক আগ্রহের যথাযথ মূল্যায়নের জন্য বাজার থেকে সব ধরনের নকল ক্যাসিও পণ্য সরাতে ক্যাসিও’র এমন আগ্রাসী অভিযান অব্যাহত রাখা উচিত। সফলভাবে অভিযান পরিচালনার জন্য আমরা র‍্যাবের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।”

নকল পণ্যের বিরুদ্ধে ক্যাসিওর লড়াইয়ের অংশ হিসেবে ব্র্যান্ডটি তার প্রত্যেকটি ক্যালকুলেটরে একটি ক্রমিক নম্বর যুক্ত করেছে এবং গ্রাহকরা +৮৮০ ৪৪৪৫৬০২২২২ নম্বরটিতে এসএমএস করেও পণ্যটি আসল কিংবা নকল কী না তা যাচাই করে দেখতে পারবেন।