শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাগমারায় জোকাবিলে বিভিন্ন প্রজাতির মাছ অবমুক্তকরণের উদ্বোধন

SONALISOMOY.COM
মে ২২, ২০২১
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় আলোচিত জোকাবিলে বিভিন্ন প্রজাতির মাছ অবমুক্তকরণের উদ্বোধন করা হয়েছে। জোকা বিলে নতুন করে মাছ চাষ করা হচ্ছে। শনিবার সকাল ৯ টার দিকে জোকা বিলের বাসুদেবপাড়া অংশে মাছ অবমুক্ত করা হয়েছে। বিলের চারিপাশের জমির মালিকরা সমঅধিকারের ভিত্তিতে মাছ চাষ করছে। দীর্ঘদিন থেকে জোকাবিলে মাছ চাষ করে আসছিল জমির মালিকরা। নির্দিষ্ট সময় পার হওয়ায় চলতি বছর আবারও মাছ চাষের জন্য মাছ ছাড়েন তারা।

কোন বিশৃংখলা যেন না ঘটে সে লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে মাছ চাষ করছেন কৃষক সহ ৫ গ্রামের জমির মালিকরা। ইতোপূর্বে যে কমিটির মাধ্যমে জোকা বিলে মাছ চাষ করা হয়েছে সেটা ছিল দুর্নীতিতে ভরপুর। সেই কমিটির মেয়াদ শেষ হওয়ায় নতুন করে সকল জোরদারের সম্মিলিত অংশ গ্রহণের মাধ্যমে মাছ চাষ শুরু করা হচ্ছে।

মাছ অবমুক্তকরণ কালে জমির মালিকদের মধ্যে উপস্থিত ছিলেন, কামরুজ্জামান, জাহাঙ্গীর আলম, মজনু, সামসুল ইসলাম, ইয়ানুচ আলী, মজেদ আলী, আব্দুল জব্বার, আবুল হোসেন, সোহেল রানা, আইনাল হক, ছাবুল, মকবুল হোসেন, জাহাঙ্গীর আলম প্রমুখ। এ সময় জোকা বিলের চারিপাশের ৫ টি গ্রামের জোরদারগণ উপস্থিত ছিলেন। প্রথম দিনে জোকা বিলে রুই, কাতলা, মৃগেল, চিতল, ফলি সহ বিভিন্ন প্রজাতির ২০
মন মাছ অবমুক্তকরা হয়েছে।