বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম’র ৯ বছর পূর্তি

SONALISOMOY.COM
জুন ৩০, ২০২১
news-image

নতুন সময় ডেস্ক: বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম সফলতার ৯ বছর শেষ করে পদার্পণ করলো প্রতিশ্রুতির দশম বছরে। অনলাইনে গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্যে, ২০১২ সালে বাংলাদেশে অনলাইন ক্লাসিফাইড সাইট হিসেবে যাত্রা শুরু করে বিক্রয় ডট কম। বাংলাদেশে অনলাইন প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম সারির জনপ্রিয় এই সাইটটিতে গাড়ি থেকে শুরু করে প্রপার্টি, ইলেক্ট্রনিক্স সবকিছুই কেনাবেচা করা যায়, এমনকি খুঁজে নেয়া যাবে চাকরি এবং মনের মতো জীবনসঙ্গীও!

গত ৯ বছরে দেশজুড়ে লাখো ক্রেতা-বিক্রেতা ও শুভানুধ্যায়ীদের সাথে যুক্ত হয়ে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেসে পরিণত হয়েছে বিক্রয় ডট কম। সম্প্রতি বিক্রয়-এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা জানান ইন্ডাস্ট্রির স্বনামধন্য ব্যক্তিত্ব, বিক্রয়-এর সম্মানিত মেম্বার সহ আরও অনেকে।

এবার জেনে নেওয়া যাক বিক্রয় ডট কম-এর কিছু চমকপ্রদ তথ্য সম্পর্কে। বিক্রয়-এ মাসে ৩ লক্ষেরও বেশি নতুন বিজ্ঞাপন পাবলিশ করা হয়। একটি বিজ্ঞাপনের বিপরীতে গড়ে ৩০ জন আগ্রহী ক্রেতা পাওয়া যায়। এছাড়াও পণ্য দ্রুত বিক্রি করার জন্য প্রমোশন করার ৪ রকমের অপশন, যা ৬০% পর্যন্ত সেল বৃদ্ধিতে সাহায্য করে। এই পর্যন্ত ২০ হাজার মেম্বার Bikroy-এ অনলাইন শপ খুলে ব্যবসা করেছেন। গ্রাহকদের আস্থা অর্জনের জন্য মেম্বারদের জন্য রয়েছে ভেরিফাইড ব্যাজ। লকডাউন ও করোনাকালীন সময়ে মেম্বারদের ব্যবসার প্রসারে বিক্রয় মেম্বারদের জন্য কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করে। মেম্বারদের জন্য বেশি ভাউচার ও প্রমোশনাল টুল ব্যবহার, ডেডিকেটেড কাস্টমার সাপোর্ট, ইএমআই ইত্যাদি সুবিধা দেওয়া হয়। এছাড়াও বেশি আগ্রহী ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং দ্রুত বিক্রি করতে বিক্রয় থেকে মেম্বারদের জন্য দেওয়া হয় বিশেষ টিপস।

বিক্রয় ডট কম-এর গ্লোবাল সিইও নিলস হামার বলেন, “বাংলাদেশে আমাদের যাত্রার পর থেকেই সকল গ্রাহক ও ব্যবহারকারীদের কাছ থেকে আমরা খুবই ভালো সাড়া পেয়েছি। তাঁদের এই নিরবচ্ছিন্ন আস্থা ও ফিডব্যাকই আমাদের ধারাবাহিক উন্নয়নে উদ্বুদ্ধ করেছে। সামনের দিনগুলোতে আরও ভালো সার্ভিস ও ফিচার নিয়ে আসতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।”

বিক্রয় ডট কম-এর ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “সাফল্যের দশম বছরে পা রাখলো বিক্রয়। আমাদের সাইটের মাসিক ব্যবহারকারীর সংখ্যা ৩৫ লক্ষেরও বেশি । স্টার্ট-আপ হিসেবে এত কম সময়েই বিপুল পরিমাণ মানুষের জীবন কিছুটা হলেও সহজ করতে ভূমিকা রাখতে পেরে আমরা আনন্দিত। একটা সময় ছিলো যখন মানুষ পণ্য বিক্রি করতে যেয়ে অনেক অসুবিধার সম্মুখীন হতেন, আশানুরূপ মূল্য পেতেন না। আবার অনেকে সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় ঘটাতে পারতেন না। এই সময়ে বিক্রয়-এর আবির্ভাব অনেকটা স্বস্তির মতো এসেছে সবার জীবনে। বিশেষ করে যারা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী তাঁরা একটি অনলাইন শপ খুলে পণ্য বা সেবার বিজ্ঞাপন পোস্ট করা মাত্রই তা দেখতে পান সারা বাংলাদেশের আগ্রহী ক্রেতারা। আমাদের সাইটের একটি বড় সুবিধা হচ্ছে ক্রেতারা এখানে কম্পিটিটিভ প্রাইসিং-এর জন্য পণ্য বা সেবার খোঁজ নিয়ে থাকেন এবং দ্রুত পণ্য বা সেবা পেয়েও যান। কেননা বিক্রেতাদের আমরা বাজারমূল্যের সাথে সামঞ্জস্যপূর্ণ দাম রেখে বিজ্ঞাপন পোস্ট করার পরামর্শ দেই। আমরা কৃতজ্ঞ আমাদের সব প্রচেষ্টাই গ্রাহকরা সবসময়ই ইতিবাচকভাবে গ্রহণ করেছেন। পথচলার এই সুবর্ণ যাত্রায় আমরা আগামীতেও আমাদের গ্রাহক ও শুভাকাঙ্ক্ষীদের পাশে পাবো বলে আমার বিশ্বাস।”

দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচীর প্রধান মুনির হাসান বলেন, “দেখতে দেখতে বিক্রয়-এর নয় বছর হয়ে গেলো। নয় বছর অনেক লম্বা সময়, আবার অনেক কম সময়। কিন্তু এই সময় এর মধ্যেই বিক্রয় ডট কম বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস হিসেবে আবির্ভূত হয়েছে এবং তাদের সেবা এখন প্রায় সবাই গ্রহণ করে। বিক্রয় ডট কম বাংলাদেশে যেদিন লঞ্চ হয় সেদিনের অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম এবং আমি আশা করেছিলাম যে বিক্রয় ডট কম একদিন অনেক বড় হবে। আমরা দেখতে পাচ্ছি বিক্রয়-এর জয়যাত্রা অব্যাহত রয়েছে এবং আগামীতে আরও ভালো করার আশাবাদ নিয়ে তাদের জানাই শুভকামনা।”

নাভানা রিয়েল এস্টেট-এর সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, সেলস মোহাম্মদ জাকির হোসেন বলেন, “বাংলাদেশে ডিজিটাল প্ল্যাটফর্ম হিসেবে এগিয়ে আসার জন্য বিক্রয় ডট কম-কে আমরা সাধুবাদ জানাই। ডিজিটাল প্ল্যাটফর্মগুলো ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর বিকাশে দুর্দান্ত ভূমিকা পালন করে। বর্তমানে বিক্রয় ডট কম বাংলাদেশের ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য অন্যতম জনপ্রিয়, শীর্ষস্থানীয় এবং নির্ভরযোগ্য ডিজিটাল প্রচার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। আমি বিক্রয়-এর নবম প্রতিষ্ঠাবার্ষিকীতে অভিনন্দন জানাতে চাই এবং তাদের সাথে দীর্ঘ পথ যেতে চাই।”