সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২

নিষিদ্ধ পল্লীকে কেন রেড লাইট এরিয়া বলা হয় জানেন?

SONALISOMOY.COM
সেপ্টেম্বর ২০, ২০২১
news-image

সোনালী সময় ডেস্ক: নিষিদ্ধ পল্লীকে কেন রেড লাইট এরিয়া বলা হয় জানেন?নিষিদ্ধপল্লি বা রেড লাইট এরিয়ার নাম শুনলেই সবার প্রথমে যে ধারণাটি আসে তা হল এক বিশেষ ব্যবসা। এটি ভারতবর্ষে অবৈধ হলেও অন্যান্য দেশগুলি এই ব্যবসাকে সম্মতি দিয়েছে। কিন্তু এই নিষিদ্ধ পল্লীর সাথে রেড লাইট এরিয়া বলার পিছনে কি কারণ রয়েছে? নিচে স্ববিস্তারে জানানো হলো:

জানা যায়, লাল আলোর সাথে নিষিদ্ধ পল্লী সম্পৃক্ত রয়েছে বলে মনে করা হতো আমেরিকা ও ইউরোপের বেশ কয়েকটি দেশে। প্রথম বিশ্বযুদ্ধের সময়ে বেলজিয়াম ও ফ্রান্সের বহু নিষিদ্ধপল্লীতে নীল আলো ব্যবহার করা হতো। অর্থাৎ এই বিশেষস্থানে কেবলমাত্র উচ্চপদাধিকারীরাই প্রবেশ করতে পারতেন। আর যেখানে লাল আলো জ্বালানো হত সেখানে সকলেরই প্রবেশাধিকার ছিল।

এছাড়াও জানা গেছে, প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন চিন বা ইউরোপের মতো দেশে রেললাইনের পাশে গঠিত হতো নিষিদ্ধ পল্লী। সেখানে রেলকর্মীরা নিজেদের মনোরঞ্জনের জন্য যেতেন ও সেই সময় তারা তাদের লাল লণ্ঠনটি বাইরে রেখে যেতেন। অন্যদিকে জাপানি পুলিশেরাও এই নিষিদ্ধপল্লিগুলিকে লাল কালি দিয়ে চিহ্নিত করত। আর বাকি অঞ্চলগুলিকে নীল কালি দিয়ে বোঝাত।

কার্যত এই ভাবেই প্রথম বিশ্বযুদ্ধের সময় কাল থেকে এ নিষিদ্ধপল্লি গুলিকে লাল সংকেত এর মাধ্যমে চিহ্নিত করার প্রথা আজও গোটা বিশ্বে রয়েছে। যার কারণে আজ সকলেই দেহ ব্যবসার আস্তানাকে ‘রেড লাইট এরিয়া’ বলেই জানেন।

sonalisomoy