সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২

২৪ বাস কোম্পানির রুট পারমিট বাতিলের উদ্যোগ বিআরটিএ’র

SONALISOMOY.COM
ডিসেম্বর ১০, ২০২১
news-image

নিজস্ব প্রতিবেদক: জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার। সেই সুযোগে সরকার নির্ধারিত ভাড়ার চেয়েও বাড়তি ভাড়া আদায় করে আসছে ঢাকায় চলাচলকারী যাত্রীবাহী বাসগুলো। বাড়তি ভাড়া আদায় করায় বারবার জরিমানাও আদায় করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত।

গত এক মাসে রাজধানীতে এক হাজার ৪০৮টি বাসকে ৫৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ৮০টি বাস সিএনজি চালত ও এক হাজার ৩২৮টি বাস ডিজেল চালিত।

বারবার জরিমানা করার পরও সরকার নির্ধারিত ভাড়া না মানা ২৪টি বাস কোম্পানির রুট পারমিট বাতিলের উদ্যোগ নিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সংস্থাটির পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সারওয়াল আলম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

বিআরটিএর তথ্যানুযায়ী, গত ৮ই নভেম্বর থেকে চলতি মাসের ৯ই ডিসেম্বর পর্যন্ত বসুমতি পরিবহনের বাস যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়কালে সর্বোচ্চ ১৬ বার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ধরা পড়ে । সেই সঙ্গে প্রতিবার জরিমানা গুনেছে কোম্পানিটি।

বাকি ২৩ কোম্পানির বাস তিন থেকে ১৩ বার বাড়তি ভাড়া নিয়ে ধরা পড়েছে।

বিআরটিএ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত এক মাসে ৫৬টি বাস ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। বেপরোয়া গাড়ি চালানোর অপরাধে পাঁচজনক চালককে কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ২৪টি কোম্পানির বাস তিন বা ততোধিকবার বাড়তি ভাড়া নিয়ে ধরা পড়েছে। এরমধ্যে রাইদা পরিবহনের বাস ১৩ বার, পরিস্থানের বাস ১১ বার, লাভলী ও অনাবিল পরিবহনের বাস ১০ বার করে, আলিফ পরিবহনের বাস ৯ বার, লাব্বাইক পরিবহনের বাস আটবার, তুরাগ, বলাক ও স্বাধীন পরিবহনের বাস সাতবার করে, প্রজাপতি, রজনীগন্ধা ও শিকড় পরিবহনের বাস ছয়বার করে, আকাশ, আজমেরি, মনজিল, প্রভাতি ও বনশ্রী পরিবহনের বাসে পাঁচবার করে, আসমানি, প্রচেষ্টা, ভিক্টর, মিডলাইন, ডি লিংক, রাজধানী, গাজীপুর ও ভিআইপি পরিবহনের বাস তিনবার করে জরিমানা দিয়েছে। ১২০টি কোম্পানি ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সদস্য। এ হিসেবে প্রায় ২০ শতাংশ কোম্পানি বারবার শাস্তি পেয়েও বাড়তি ভাড়া আদায় করেই যাচ্ছে।

সূত্র জানিয়েছে, যে সব কোম্পানির রুট পারমিট বাতিলের জন্য চিঠি দেয়া হয়েছে, সেগুলো ইতিমধ্যে মালিক সমিতির দ্বারস্থ হয়েছে আইনি পদক্ষেপ থেকে বাঁচতে। বৃহস্পতিবার এ বিষয়ে বৈঠকও হয়।

sonalisomoy