সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২

প্রতিবন্ধীদের কর্মসংস্থান, অধিকার ও সুরক্ষা নিয়ে আইসিটি বিভাগের সভা

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৮, ২০২১
news-image

নিজস্ব প্রতিবেদক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় “প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানসহ অধিকার ও সুরক্ষা” বিষয়ক সভা আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে ২৭ ডিসেম্বর অনলাইন প্ল্যাটফর্ম জুমে অনুষ্ঠিত হয়।

বিসিসির নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নানের সঞ্চালনায় এ সভায় দেশের সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ অংশগ্রহণ করেন।

সভায় মূল বিষয়বস্তু একটি প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন বিসিসি’র পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) জনাব মোহাম্মদ এনামুল কবির।

অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়ন, কর্মসংস্থানের পাশাপাশি তাদের সার্বিক উন্নয়নকল্পে আইসিটি বিভাগের চলমান কার্যক্রমে মাঠ প্রশাসনের সহায়তার বিষয়ে সভায় আলোচনা হয়।

মাঠ পর্যায়ে বিশেষ করে জেলা প্রশাসনের অধীনে সরকারি বিভিন্ন প্রোগ্রামে যেখানে কর্মসংস্থানের সুযোগ রয়েছে সেখানে প্রতিবন্ধী ব্যক্তিদের সুযোগ সৃষ্টি করে পিছিয়ে পড়া বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার বিষয়টি সভায় আলোচিত হয়।

জেলা প্রশাসকগণ আইসিটি বিভাগের চলমান কার্যক্রমে জেলা প্রশাসন সম্পৃক্ত হয়ে সরকারের গৃহীত এ ধরণের মহতী প্রোগ্রামে সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব ও সভার সভাপতি মাঠ পর্যায়ে শিক্ষা কার্যক্রমসহ কর্মসংস্থান এবং তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে করণীয় বিষয় সম্পর্কে পরামর্শ এবং এ সভা থেকে প্রাপ্ত গ্রহণযোগ্য সুপারিসমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করেন।

sonalisomoy