শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ডিজিটাল ঋণ সেবায় ডানা ফিনটেক ও মার্চেন্ট বে-এর চুক্তি স্বাক্ষর

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৮, ২০২২
news-image

নিজস্ব প্রতিবেদক: তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) কারখানাগুলোর জন্য ডিজিটাল ঋণ সেবাকে সহজ ও ঝামেলাহীন করতে একটি অংশীদারিত্ব ঘোষণা করেছে ডানা ফিনটেক ও মার্চেন্ট বে। চুক্তিটির ফলে তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকারখানাগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল ফাইন্যান্সিং এবং ইনভয়েস ফাইন্যান্সিং বিষয়ক আর্থিক সেবা প্রাপ্তি সহজতর হবে। একই সাথে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ত্বের ভিত্তিতে কারখানার শ্রমিকদেরও বিভিন্ন আর্থিক সুবিধার আওতায় আনা সম্ভব হবে।

এই অংশীদারিত্বের আওতায়, মার্চেন্ট বে ডানা‘র নিজস্ব ঋণপ্রদান ইঞ্জিন ব্যবহার করে আরএমজি সেক্টরের এসএমই ব্যবসায়ীদের ক্রেডিট স্কোর তৈরি করবে, যাতে তারা প্ল্যাটফর্ম থেকে সরাসরি পার্টনার ব্যাংকগুলোর কাছে এসএমই ঋণ এবং ইনভয়েস ফাইন্যান্সের আবেদন করতে পারে।

মার্চেন্টবে তৈরি পোশাক খাতের একটি বিটুবি প্ল্যাটফর্ম যা পোশাকের বিক্রয়, বিপণন এবং অর্ডার পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। পোশাক শিল্পের এসএমই ও নতুন উদ্যোক্তাদের সাপ্লাই চেইনকে সচল ও নিরবচ্ছিন্ন রাখতে সহায়তা করে মার্চেন্ট বে। ডাটা ভিত্তিক সিদ্ধান্ত নিয়ে কারখানার এফিশিয়েন্সি বাড়াতেও ভূমিকা রাখছে মার্চেন্ট বে। বর্তমানে মার্চেন্টবেতে তৈরি পোশাক খাতের তিন শতাধিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) কারখানার সাথে যুক্ত রয়েছে যারা এই অংশীদারিত্বের সরাসরি সুফল নিতে পারবে। এছাড়া যে কোনও এসএমই কারখানা মার্চেন্টবের মাধ্যমে এই সেবার আওতায় আসতে পারবে।

ডানা ফিনটেক হল ব্যাংক এবং নেটওয়ার্ক পার্টনারদের জন্য একটি এমবেডেড ঋণ প্রদান প্ল্যাটফর্ম। আর্থিক প্রতিষ্ঠানগুলো ডানার ডিজিটাল ক্রেডিট স্কোরিং এপিআই, বিএনপিএল ইঞ্জিন এবং ডিজিটাল আন্ডাররাইটিং ইঞ্জিনের সুবিধা নিয়ে ডিজিটাল ঋণ ও বিএনপিএল সেবা প্রদান করছে। বর্তমানে, ডানা তিনটি নেটওয়ার্ক পার্টনার ও দুটি শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংকের সাথে কাজ করছে।

এই ‍চুক্তির মাধ্যমে তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) কারখানাগুলোকে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির আওতায় নিয়ে আসা হবে, এতে তথ্য ভিত্তিক ইনসাইটের মাধ্যমে ঋণপ্রদানকারী প্রতিষ্ঠানগুলো ডিজিটাল ঋণ দেওয়ার ক্ষেত্রে সক্ষম হবে।