সোমবার, ২৩ মে, ২০২২

তাহেরপুরে রাজা কংস নারায়ণ রায়ের দুর্গা মন্দির পরিদর্শন ভারতীয় প্রতিনিধিদল

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২৮, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি: রাজশাহীতে অনুষ্ঠিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর পূর্তিতে ৫ম সাংস্কৃতিক মিলনমেলা। রাজশাহী সিটি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে গত ২৫ ফেব্রুয়ারি বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে এই উদ্বোধন করা হয়েছে। ভারতীয় প্রতিনিধি দলের কর্মসূচীর মধ্যে ছিল ভারতীয় উপমহাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের উৎপত্তিস্থল তাহেরপুরের রাজা কংস নারায়ণ রায় বাহাদুরের দূর্গা মন্দির পরিদর্শন।

সোমবার বেলা ১ টার দিকে ভারতীয় প্রতিনিধি দল তাহেরপুরে এসে পৌঁছান। এরপর রাজা কংস নারায়ণ রায় বাহাদুরের দূর্গা মন্দির পরিদর্শন করেন এবং পূর্জা অর্চনা করা সহ অঞ্জলী দেন। পরে মন্দির প্রাঙ্গণে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভারতীয় প্রতিনিধি দলের সদস্যদের ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়। এ সময় রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের পক্ষ থেকে ভারতীয় প্রতিনিধিদের হাতে দুর্গাকৃতির প্রতিমা এবং মন্দিরের অতীত ও বর্তমান বিষয় নিয়ে লেখা লিফলেট তুলে দেয়া হয়।

উক্ত অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্য সরকারের মাননীয় মন্ত্রী রামপ্রসাদ পাল বলেন, আমি ধন্য মা-এর জন্মভূমিতে এসে। যেখান থেকে মা-এর জন্ম সেই জন্মভিটায় আসতে পেরে। খাতা-কলমে ভারত-বাংলাদেশ হলেও আত্মার বন্ধন একটাই। আমরা সবাই বাঙ্গালী। এখন আর কোন উৎসব কারো একার না। প্রতিটি ধর্মের উৎসব সার্বজনীন উৎসবে পরিনত হয়েছে। সেই সাথে মায়ের জন্মভূমির লোকজন কেমন তা তাহেরপুরে না এলে বুঝতে পারতাম না। সকল মা-ই যেন আত্মার সাথে আত্মীয় হয়ে গেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাবে দেশবাসীকে নেতৃত্ব দিয়ে স্বাধীন করে গেছেন তা পৃথিবীর ইতিহাসে বিরল। বঙ্গবন্ধু শুধু বাঙ্গালীর না তিনি সারা বিশ্বের। বাংলাদেশ-ভারত বলে কোন কথা না। আমরা সবাই এক। আমরা যেমনি বাংলাদেশকে ভালো বেসে এসেছি। আপনারও ভারতে যাবেন। বাঙ্গালীরা যে অতিথি পরায়ন সেটা বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলন মেলা থেকেই বোঝা যায়।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, ফ্রেন্ডস অফ বাংলাদেশের সহ সভাপতি সত্যম রায় চৌধুরী, এমপি ইঞ্জিঃ এনামুল হক, আয়েন উদ্দীন এমপি, সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা, রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, তাহেরপুর পৌরসভার মেয়র আব্দুল কালাম আজাদ, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান গোলাম সারওয়ার আবুল, তাহেরপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আবু বাক্কার মৃধা মুনসুর, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা আ’লীগের দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, অধ্যক্ষ তোফাজ্জল হোসেন, তাহেরপুর দুর্গা মন্দিরের সভাপতি নিশীত কুমার সাহা, সাধারণ সম্পাদক চিরঞ্জীব কুমার রায়, ফ্রেন্ডস অফ বাংলাদেশের সমন্বয়ক তপস্ত্রী গুপ্ত সহ ভারতীয় প্রতিনিধিবৃন্দ।

আলোচনা শেষে তাহেরপুর ডিগ্রী কলেজ মূল ফটকের সামনে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করেন ভারতীয় প্রতিনিধি দলের সদস্য সহ নেতৃবৃন্দ। পরে তাহেরপুর পৌর মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদেন অতিথিবৃন্দ। সেখানে থেকে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেন।

sonalisomoy