শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাংলাদেশের একমাত্র অলাভজনক ফাউন্ডেশন
‘প্রতিদিন’ উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় বিনামূল্যে

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৩, ২০২২
news-image

সোনালী সময় প্রতিবেদক: প্রযুক্তির কল্যাণকর অগ্রযাত্রার এ সময়ে মানুষ ঘরে বসে উপভোগ করছেন নাগরিক সব সেবা।

করোনাকালীন এ প্রবণতা আরও বেড়েছে। বিশ্ব ব্যাপী মানুষ অভ্যস্ত হয়েছে রিমোট অফিস, ভিডিও কনফারেন্সিং, অনলাইনে কেনাকাটা, এমনকি ঘরে বসেই ক্লাস করেছেন শিক্ষার্থীরা। প্রযুক্তির আশীর্বাদে চাইলেই ঘরে বসে যেকোন কোর্স করে নিচ্ছেন। সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে মহামারির প্রভাবে চাকরি হারানো শত শত কর্মজীবি নিজেই হয়েছেন উদ্যোক্তা।

বাংলাদশেও এর ব্যাতিক্রম নয়। লাখো তরুন চাকরির পেছনে না দৌড়ে নিজের মেধাকে কাজে লাগিয়ে হয়েছেন উদ্যোক্তা। প্রত্যন্ত গ্রাম থেকে অনলাইনে বিনামূল্যে বা স্বল্প মূল্যের কোর্স শেষে উদ্যোগ নিয়ে আজ সফল। গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে দেশের অর্থনীতিতে।

এসব উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও অনুপ্রেরণা দিতে কাজ করছে সরকারী বেসরকারি বিভিন্ন সংস্থা। তেমনই একটি অলাভজনক প্রতিষ্ঠান ‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশন।
বাংলাদেশের একমাত্র অলাভজনক ফাউন্ডেশন যেখানে ‘প্রতিদিন’ উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় বিনামূল্যে ‘-

২০১৮ সালে যাত্রা শুরু করা ফেসবুকভিত্তিক কমিউনিটি গ্রুপটি বর্তমানে রূপ নিয়েছে উদ্যোক্তা তৈরির সেরা প্রশিক্ষণ প্লাটফর্মে। মাত্র ৫ বছরে প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণ নিয়েছেন প্রায় সাত লাখ।

বর্তমানে মহৎ এ ফাউন্ডেশনের ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ৩ লাখ ৭০ হাজার প্রায়। ফেসবুক পেজে রয়েছে ৬ লাখ ৫৫ হাজারের মত এবং ইউটিউবে- ১ লাখ ৫০ হাজার সাবস্ক্রাইবার।

এখন পর্যন্ত ১ লাখের বেশি উদ্যোক্তা তৈরি হয়েছে প্লাটফর্মটির মাধ্যমে। যারা দেশে প্রায় ৫ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে।

নিজের বলার মত একটি গল্প’ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং মেন্টর ইকবাল বাহার জাহিদ। যিনি দীর্ঘ ৫ বছর ধরে নিরলস বিনা পারিশ্রমিকে ও নিঃস্বার্থভাবে শ্রম দিয়ে যাচ্ছেন উদ্যোক্তা তৈরি ও তাদের উন্নয়নে।

১৯ বছরের অভিজ্ঞতাসম্পন্ন একজন প্রযুক্তি উদ্যোক্তা ইকবাল বাহার। গত ৫ বছর ধরে প্রতিদিন উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছেন। যা সম্পূর্ন বিনামূল্যে। এনবিএমইজির প্লাটফর্মে উদ্যোক্তা বিষয়ক ১৬টি বিষয়ে স্কিলস শেখানো, মূল্যবোধ, লিডারশিপ ও ভলান্টিয়ারিং চর্চাসহ বিভিন্ন অনুপ্রেরণা দেয়া হয়। ১৯ টি ব্যাচের সফল প্রশিক্ষণ শেষে বর্তমানে ২০তম ব্যাচ চলছে।

বাংলাদেশের ৬৪ জেলায়, ৪৯২ টি উপজেলায় ও ৫০ টি দেশে সাংগঠনিক কাঠামো তৈরি করে ৩০০০ জন দায়িত্বশীল ভলান্টিয়ার দিয়ে এই ফাউন্ডেশনের কাজ চলছে।

“নিজের বলার মত গল্প” ফাউন্ডেশনে প্রশিক্ষণ নিয়ে ইতিমধ্যে বদলে গেছে লাখো তরুণ-তরুণীর জীবন। “চাকরি করবোনা চাকরি দিবো” এই ব্রত নিয়ে এগিয়ে যাওয়া মেন্টর ইকবাল বাহারের মত তারাও এখন উদ্যোগ নিয়ে নিজের প্রতিষ্ঠানে অন্যদের চাকরি দিচ্ছেন।

টানা ১০০০ দিনের অনলাইন প্রশিক্ষণের আয়োজন করে ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস, যুক্তরাজ্যে একটি ইতিহাস সৃস্টি করেছে প্লাটফর্মটির প্রতিষ্ঠাতা ইকবাল বাহার।

তিনি বলেন, ” দেশের তরুণদের কর্মদক্ষতা বাড়িয়ে তাদের জীবন মান উন্নত ও মূল্যবোধ তৈরি করা আমাদের সামাজিক দায়িত্ব।

এমনভাবে, আমরা আমাদের অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছি যেখানে প্রায় ৭ লাখ তরুন সংযুক্ত, যার মধ্যে প্রায় ২৫ শতাংশ নারী। নিজের বলার মত গল্প প্লাটফর্মটি মার্কেটপ্লেসে রুপ নিয়েছে। যেখানে সদস্যরা কোনো বিপণন খরচ ছাড়াই লক্ষ লক্ষ টাকার পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। আমাদের প্ল্যাটফর্ম তাদের বিশাল নেটওয়ার্কিং সুযোগ দেয় এবং সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করে।” আগামী ২ বছরের মধ্যে আমাদের উদ্যোক্তাদের মাধ্যমে দেশে ১০ লাখ তরুণদের কর্মসংস্থান তৈরি করার পরিকল্পনা করেছে এই ফাউন্ডেশন।