সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

১৩ হাজারের নিচে বাজেট ফ্রেন্ডলি ৩ ফোন

SONALISOMOY.COM
জুলাই ১৫, ২০২৩
news-image

যাপিতজীবনে গুরুত্বপূর্ণ এক অংশ হয়ে উঠছে স্মার্টফোন। ফোন কল থেকে শুরু করে ছবি তোলা, গেমিং, অনলাইন ক্লাস বা মিটিং সব ক্ষেত্রেই স্মার্টফোনের ভূমিকা অনেক। তাই স্মার্টফোন নির্মাতারাও গ্রাহক চাহিদার কথা বিবেচনা করে বিভিন্ন নতুন ফিচার ও টেকনোলজির সঙ্গে নিয়মিত ফোন বাজারে আসছে। বর্তমানে দেশের বাজারে অনেকগুলো জনপ্রিয় সেগমেন্টের মধ্যে একটি হলো ১০ হাজার থেকে ১৩ হাজার টাকার সেগমেন্ট। আর এই সেগমেন্টে অনেক ফোন বাজারে রয়েছে। সেগুলো থেকে পারফর্মেন্স, ফিচার, ডিজাইন, ব্যাটারি, ক্যামেরা এসবের সমন্বয়ে সেরা ভ্যালু ক্রিয়েট করা সেরা ৩টি অফিসিয়াল ফোন হতে পারে আপনার অথবা প্রিয়জনের জন্য সেরা উপহার-

আইটেল এস২৩
এই সেগমেন্টে অন্যতম সেরা একটি ফোন। গ্লোবাল স্মার্টলাইফ ব্রান্ড আইটেল সম্প্রতি রিলিজ করছে নতুন আইটেল এস২৩ যা রিলিজের পর থেকেই টেক পাড়া এবং মোবাইল মার্কেটে বেশ আলোচনা এবং গ্রাহক চাহিদার শীর্ষে আছে এর কালার চেইঞ্জিং ব্যাক ডিজাইন এবং ভালো কনফিগারেশনের জন্য। কালার চেইঞ্জিং ফিচার এই দামের অন্য কোন ফোনে নেই পাশাপাশি এর ডিজাইন ও দেখতে খুব প্রিমিয়াম। ৮ জিবি র‍্যাম এবং ৪ জিবি র‍্যাম দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যায় এই ফোন আর দুটি ভ্যারিয়েন্টেই আছে ১২৮ জিবি স্টোরেজ যা এই দামের খুব কম ফোনেই আছে। পিছনে ৫০ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা রয়েছে এবং সামনে আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা যা দিয়ে ভালোমানের ফটোগ্রাফি করা যায়। এছাড়াও এর ক্যামেরায় সুপার নাইট মোড, প্রো মোডসহ অনেক ফিচার রয়েছে। ডিসপ্লেতে রয়েছে ৬.৬ ইঞ্চির এইচডি+৯০ হার্জের হাই রিফ্রেশরেট যা স্মুথ এবং ভালো ইউজার এক্সপ্রিয়েন্স দিবে। প্রসেসর হিসেবে রয়েছে এমন বাজেটের শক্তিশালী টাইগার ৬০৬ যা রেগুলার ব্যবহার এবং গেমিংয়ে ভালো অভিজ্ঞতা দিবে। এছাড়া ৫০০০ এমএএইচ ব্যাটারি যা একজন রেগুলার ব্যবহারকারিকে এক থেকে দেড় দিন ব্যাকাপ দিতে পারবে। সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, মাইক্রোএসডি কার্ড স্লট, টাইপ-সি চার্জিং পোর্টসহ গুরুত্বপূর্ণ সব কিছুই আছে এই থাকছে ফোনে। সব দিক বিবেচনায় এটি এই মুহুর্তের সেরা একটি প্যাকেজ সব ধরনের ইউজারদের জন্য। আইটেল এস২৩ এর দাম ৮+১২৮জিবি সংস্করণ ১২,৪৯০ টাকা এবং ৪+১২৮জিবি সংস্করণ ১০,৪৯০ টাকা।

টেকনো স্পার্ক ১০সি
টেকনো স্পার্ক ১০সি এটি আরেক গ্লোবাল ব্র্যান্ড টেকনোর জনপ্রিয় একটি মডেল। এটি মূলত বাজেটে স্টাইল এবং পারফর্মেন্স কম্বিনেশনে ফোকাস করে ডিজাইন করা হয়েছে, এটি দেখতে খুবই আকর্ষনীয়। এই ফোনে রয়েছে ১২৮ জিবি বড় স্টোরেজ এবং ৪ জিবি র‍্যাম যা ইউজারকে ভালো একটি অভিজ্ঞতা দিবে আর বড় স্টোরেজের জন্য ছবি, ভিডিও বা ফাইল সংরক্ষণে কোন চিন্তা নেই। আগের ফোনটির মতো এই ফোনটিরও ৮ জিবি+১২৮ জিবির আরো একটি ভ্যারিয়েন্ট আছে। ভালো কন্টেন্ট ওয়াচিং এবং স্মুথ ইউজিং অভিজ্ঞতার জন্য এই ফোনেও ৬.৬ ইঞ্চির ৯০ হার্জ এইচডি+ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। টেকনো স্পার্ক ১০সির পিছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা এবং সামনে রয়েছে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সারাদিন এক্টিভ রাখার জন্য এর ব্যাটারি সেকশনে রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং ১৮ ওয়াটের ফাস্ট চার্জার সাপোর্ট। সব কাজ হ্যান্ডেল করার জন্য প্রসেসর সেকশনে রয়েছে টাইগার ৬০৬ বেশ ভালো পারফর্মেন্স ডেলিভারি করে। ফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩। এছাড়া এই ফোনে রয়েছে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মাইক্রোএসডি কার্ড স্লট, টাইপ-সি চার্জিং পোর্ট সহ গুরুত্বপূর্ণ সব কিছুই আছে এই থাকছে ফোনে। সব দিক বিবেচনায় এই ফোনটিও বাজারে এই দামে অন্যতম একটি ফোন। টেকনো স্পার্ক ১০সির দাম ৪+১২৮জিবি সংস্করণ ১৪,৪৯০ টাকা এবং ৮+১২৮জিবি সংস্করণ ১২,৯৯০ টাকা।

ইনফিনিক্স হট ৩০আই
এই তালিকায় আরও একটি ফোন রয়েছে ইনফিনিক্স হট ৩০আই। যেটিও একটি গ্লোবাল ব্র্যান্ড। এই ফোনের তিনটি ভ্যারিয়েন্ট আছে যার দুটি ৪জিবি+৬৪জিবি এবং ৪জিবি+১২৮জিবির দাম দাম ১৩ হাজারের আশেপাশে। এই ফোনের ডিজাইনটিও ভালো। ভালো এক্সপ্রিয়েন্সের জন্য এতে রয়েছে ৬.৫৬ ইঞ্চির ৯০ হার্জ ডিসপ্লে যা স্মুথ অভিজ্ঞতা দিবে এই বাজেটে। ক্যামেরা সেগমেন্টে রয়েছে পিছনে রয়েছে ৫০ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেল যা দিয়ে বাজেট অনুযায়ী ভালো আউটপুট পাবে ইউজার। প্রসেসর সেগমেন্টে রয়েছে হেলিও জি৩৭ যেটিও এই দামের ফোনের জন্য ভালো। তবে টাইগার ৬০৬ প্রসেসর থেকে কিছুটা পিছিয়ে থাকবে। ব্যাটারি সেগমেন্টে রয়েছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি ও ১৮ ওয়াটের ফাস্ট চার্জার সাপোর্ট। এছাড়া এই ফোনে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মাইক্রোএসডি কার্ড স্লট, গেমিং ইঞ্জিনসহ গুরুত্বপূর্ণ সব ফিচারস থাকছে। ফিচার এবং দামের বিবেচনায় এই ফোনটি সেরা ৩ ফোনের তালিকায় জায়গা করে নিয়েছে। ইনফিনিক্স হট ৩০আইয়ের দাম ৪+৬৪জিবি সংস্করণ ১১,৯৯৯ টাকা এবং ৪+১২৮জিবি সংস্করণ ১৩,৪৯৯ টাকা।