বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বাগমারায় অবৈধ ড্রাম চিমনী ভাটার বিরুদ্ধে অভিযোগ

SONALISOMOY.COM
ডিসেম্বর ১২, ২০১৬
news-image

বাগমারা প্রতিনিধি: বাগমারার বিভিন্ন এলাকার জনবসতিপূর্ন স্থানে অবৈধ ও সরকার নিষিদ্ধ ড্রাম চিমনী ইটভাটার মালিকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। ভাটা গুলোর বিরুদ্ধে পরিবেশ আইন না মানা ও কোন বৈধ কাগজ পত্র না থাকায় তাদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের হলেও কোন ব্যবস্থা না হওয়ায় বৈধ ইটভাটা মালিকেদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

এ নিয়ে রবিবার তারা ওই সমস্ত অবৈধ ইটভাটা বন্ধের দাবীতে উপজেলা নির্বাহী অফিসারের একটি লিখিত অখিযোগ দায়ের করেন।
বাগমারা ইটভাটা মালিক সমিতির সভাপতি সাবেক সহকারি অধ্যাপক ইয়াদ আলী স্বাক্ষরিত লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে ড্রাম চিমনীর ইটভাটা বন্ধ হলেও বাগামারায় একের পর এক ড্রাম চিমনীর সংখ্যা বেড়েই চলেছে। তারা কোন পরিবেশ নীতিমালার তোয়াক্কা না করে ২/৩ টি ফসলী জমি, বসত বাড়ী, বাগান, স্কুল কলেজ সহ বাজার এলাকা ও বিভিন্ন খাস জমি দখল করে রাতারাতি ড্রাম চিমনীর ইটভাটা নির্মাণ শুরু করেছে। এসব ভাটা মালিকরা স্থানীয় প্রভাবশালী মহল । তারা প্রশাসন ও ভ্যাট কর্তৃপক্ষের সাথে গোপন আঁতাতের সরকারের মোটা অংকের ভ্যাট ও রাজস্ব ফাঁকি দিয়ে ইট তৈরি ও বিক্রি চালিয়ে যাচ্ছে।

এমনকি তাদের নামে ইনকাম ট্যাক্্েরর কোন ফাইলও খোলা নাই । অভিযোগে যে সব ড্রাম চিমনীর ভাটা মালিকদের বিবরন তুলে ধরা হয়েছে তারা হলেন, নরদাশের সুজন পালসা এলাকার মোয়াজ্জেম হোসেন, বানাইপুর দিগোপাড়া এলাকার রশিদুল, গোবিন্দপাড়ার শালমারা এলাকার আফসার আলী ও উকিল চাঁন, পাসুরিয়া এলাকার আব্দুস সামাদ, নরদাশ জয়পুর এলাকার আবুল কাসেম, নরদাশ মনোপাড়া এলাকার রাজা মিয়া, আউসপাড়ার বামনীগ্রাম এলাকার মো: দুলাল, গোবিন্দপাড়ার বানইল এলাকার সালাম, আউসপাড়ার মজোপাড়া এলাকার বুলু ও বাইগাছা এলাকার আব্দুস সালাম।

অভিযোগ এসব অবৈধ ড্রাম চিমনীর ইটভাটাকে পরিবেশের জন্য মারাত্বক হুমকি স্বরুপ উল্লেখ করে অভিলম্বে এসব ইটভাটা বন্ধে প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করা হয়ে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাছরিন আক্তার অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।