মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

আজ ৫ সদস্যের নাম দিচ্ছে বিএনপি

SONALISOMOY.COM
জানুয়ারি ৩১, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপি মঙ্গলবার সার্চ কমিটির কাছে ৫ সদস্যের নামের তালিকা জমা দেবে।

মঙ্গলবার দুপুরের পর বিএনপির একটি প্রতিনিধিদল গিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে তালিকা জমা দেবে। যদিও তালিকায় কারা থাকছেন তা গোপন রেখেছে বিএনপি।

সোমবার রাতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ‘বিএনপির পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে আমরা নাম দেব এবং এ বিষয়ে ২০ দলীয় শরিক দলগুলোর সঙ্গে কথা বলেছি। যারা রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করেছে তারাও পৃথকভাবে নাম প্রস্তাব করবেন।’

রাজনৈতিক দলগুলোর কাছে সার্চ কমিটির নাম চাওয়ার পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করে ইতিবাচক সিদ্ধান্তে আসেন।দলের শরিক দলগুলোর সঙ্গেও এ নিয়ে আলোচনা হয়েছে।

রোববারের স্থায়ী কমিটির বৈঠকে বিএনপির নীতিনির্ধারকদের কাছ থেকে পছন্দের নাম চেয়ে নেন খালেদা জিয়া। বৈঠকে নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করা যায়, সেটি জানতে চেয়ে স্থায়ী কমিটির সদস্যদের কাছে নাম চান তিনি। তারা (স্থায়ী কমিটির সদস্যরা) খালেদা জিয়ার কাছে পৃথকভাবে তাদের পছন্দের ব্যক্তিদের নাম দেন। কিন্তু কেউই কারো নাম দেখেননি। বিএনপি নেত্রী নামগুলো নিজের কাছে রাখেন। সেখান থেকে ৫টি নাম চূড়ান্ত করার ক্ষমতা স্থায়ী কমিটির সদস্যরা বিএনপির চেয়ারপারসনকে দেন। স্থায়ী কমিটির সদস্যদের দেওয়া নাম থেকে ৫ সদস্যের ছোট তালিকা এখন খালেদা জিয়ার হাতে। মঙ্গলবার যেকোনো সময়ে সেটি জমা দেওয়া হবে।

নির্বাচন কমিশন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় ২০ দলীয় জোটের যেসব দল অংশ নিয়েছে তারাও পৃথকভাবে নাম প্রস্তাব করবে আজ।

২০ দলীয় জোটের শরিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) মহাসচিব রেদওয়ান আহমেদ জানান, রাষ্ট্রপতির সংলাপের অংশ নেওয়া জোটের প্রতিটি দলের নাম প্রস্তুত রয়েছে। আজকেই যেকোনো সময়ে আলাদাভাবে গিয়ে নাম সার্চ কমিটির কাছে দেওয়া হবে।

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া জানান, তাদের দল থেকে নির্বাচন কমিশনার হিসেবে যেসব নাম প্রস্তাব করা হবে দলীয় নীতিনির্ধারণী ফোরামে তা আলোচনা করে ঠিক করা হয়েছে। আজ সার্চ কমিটির কাছে একটি প্রতিনিধিদল গিয়ে দিয়ে আসবে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৯টি দলের নিবন্ধন রয়েছে। এর মধ্যে ৭টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছেন। বাকি দুটি দল বাংলাদেশ কল্যাণ পার্টি এবং জাতীয় গণতান্ত্রিক পার্টিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আমন্ত্রণ জানানো হয়নি। সে অনুযায়ী সার্চ কমিটির কাছে বিএনপি জোটের ৭টি দলের নাম দিতে পারে।

৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ যে সার্চ কমিটি করেছেন শনিবার সেই কমিটি প্রথম সভা করে। সভা শেষে  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে। পরে সময় আরো ৪ ঘণ্টা বাড়িয়ে বেলা ৩টা পর্যন্ত করা হয়েছে।