বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সংবাদ সম্মেলনে অভিযোগ
অযোগ্য, মাদকাসক্ত ও বিতর্কিতরা তাহেরপুর বিএনপির কমিটিতে

SONALISOMOY.COM
মে ২৯, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি
রাজশাহীর বাগমারার তাহেরপুর পৌরসভা বিএনপির নতুন কমিটিতে বিতর্কিত, জঙ্গি এবং মাদকাসক্ত ব্যক্তিদের পদে রাখার অভিযোগ এনে তা বাতিলের দাবি জানানো হয়েছে। স্থানীয় বিএনপি, যুবদল ও ছাত্রদলের একাংশের নেতারা গতকাল রোববার দুপুরে বাগমারা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান। তবে কমিটি গঠনে কিছু অনিয়মের কথা স্বীকার করেছেন জেলার নেতারা।

গতকাল রোববার স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে তাহেরপুর পৌরসভার বিএনপির ২৫সদস্য বিশিষ্ট কমিটির নাম প্রকাশ করা হয়েছে। এতে সভাপতি করা হয়েছে আবু নাঈম মোঃ সামসুর রহমান ওরফে মিন্ট,ু সাধারণ সম্পাদক আবদুল আলিম ও সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বাগাতি ও ওয়াব আলী। এই বিজ্ঞপ্তিতে রাজশাহী জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষর করেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তাহেরপুর পৌরসভার বিএনপির সভাপতি প্রার্থী সাইফুল ইসলাম। তিনি অভিযোগ করেন, দলের গণতন্ত্র না মেনে জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক রাজশাহী শহরে বসে বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করেছেন। এলাকায় এসে সভা বা সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের নিয়ম না থাকলেও তা না মেনে আর্থিক সুবিধা নিয়ে বিতর্কিত ব্যক্তিদের কমিটির গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে কয়েক দফা সভাপতি হিসাবে তাঁর নাম প্রস্তাব করা হলেও তা জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক আমলে নেননি।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, সভাপতি পদের জন্য তাঁর (সাইফুল ইসলাম) কাছ থেকে পাঁচ লাখ টাকা দাবি করা হয়েছিল। বিএনপির জেলা কমিটির সভাপতি এক সাংগঠনিক সম্পাদকের মাধ্যমে এই প্রস্তাব দিয়েছিলেন। তবে তিনি এতে রাজি না হওয়াতে টাকার বিনিময়ে বিতর্কিতদের পদে বসানো হয়েছে।

এছাড়াও গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিরা মাদকাসক্ত এবং সাংগঠনিক সম্পাদক জেএমবির তালিকাভূক্ত সদস্য।
বাগমারা থানার পরিদর্শক আসাদুজ্জামান জানান, তাহেরপুর পৌরসভার জামগ্রামের সাইফুল ইসলাম বাগাতি নামের একব্যক্তির নাম জেএমবির তালিকায় থাকায় তাঁকে গ্রেপ্তার করে কয়েক মাস আগে কারাগারে পাঠানো হয়েছে। বর্তমানে জঙ্গি সংশ্লিষ্ট মামলায় কারাগারে রয়েছেন।

বিএনপির নতুন কমিটিতে তাঁকে সাংগঠনিক সম্পাদক হিসাবে রাখা হয়েছে।

তাহেরপুর পৌরসভা ছাত্রদলের সভাপতি এসএম আরিফুল ইসলাম অভিযোগ করেন, নতুন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক বিতর্কিত। এর আগে দলের পক্ষে সভাপতিকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছিল। তাঁদের কমিটিতে রাখায় মূল দল ছাড়াও সহযোগি সংগঠনের নেতা-কর্মীরাও ক্ষুব্ধ। তাঁরা এসব বিতর্কিত ব্যক্তিদের কমিটির পদ থেকে অপসারণের দাবি জানিয়েছেন।

তবে তাহেরপুর পৌরসভা বিএনপির সভাপতি আবু নাঈম মোঃ সামসুর রহমান বলেন, যোগ্যতা বিবেচনা করে দল তাঁকে সভাপতি করেছেন। তিনি পাল্টা অভিযোগ করে বলেন, যাঁরা অভিযোগ করছেন তাঁরাও বিতর্কিত।

এই বিষয়ে জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেনের সঙ্গে মুঠোফোনে গতকাল দুপুরে কমপক্ষে ১০বার যোগাযোগ করা হলেও তিনি রিসিভ না করায় কথা বলা সম্ভব হয়নি।
তবে জেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি অধ্যপক আবদুল গফুর বলেন, তিনি কমিটি গঠনের বিষয়ে কিছুই জানেন না এবং জানানোও হয়নি। গঠনতন্ত্র না মেনে সভাপতি ও সাধারণ সম্পাদক বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করেছেন।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান বলেন, কমিটিতে কিছু বিতর্কিত ব্যক্তি থাকতে পারে, তিনি তাঁদের ভালোভাবে চেনেন না। দেশের পরিস্থিতি বিবেচনা করে এলাকায় গিয়ে সভা করে কমিটি গঠন করা সম্ভব হয়নি। তবে আগেও সভা করে মতামত নেওয়া হয়েছিল বলে দাবি করেন।