বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

দালাল মুক্ত রাখতে সাজানো হচ্ছে বাগমারার ভূমি অফিস

SONALISOMOY.COM
মে ৯, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: ভূমি অফিস মানেই দুর্নীতির আখড়া ও দালালদের অভয়ারণ্য, যে অফিসে ঘুষ ছাড়া কোন ফাইল নড়া চড়া করেনা এমন ধারণা রাজশাহীর বাগমারা উপজেলার প্রতিটি মানুষের। তবে এই নীতিতে বিশ্বাসী নন নব্য যোগদানকৃত বাগমারা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন।

গত ২০১৭ সালের ১৬ অক্টোবর বাগমারায় যোগদানের পর থেকেই তিনি দুর্নীতির বিরুদ্ধে সৌচ্ছার হন। তার কর্মকান্ডে দেখে নড়ে চড়ে বসেছেন ভুমি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা। এ অফিসটি নতুন করে ঢেলে সাজানোর জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছেন তিনি। এসব কার্যক্রম চালুর ফলে বদলে গেছে ভূমি অফিসের চিত্র। এখন সেবা গ্রহীতাদের আর কোন ভোগান্তিতে পড়তে হয়না। কোন প্রকার হয়রানি ছাড়াই কাঙ্খিত সেবা পাচ্ছেন বাগমারার সাধারণ মানুষ।

সেবা গ্রহণকারী ভবানীগঞ্জ বাজারের সার ডিলার আক্তারুল আলম বলেন, আমার জরুরী কাজের জন্য জমি খারিজের জন্য ভুমি অফিসে আবেদন করেছিলাম। যাচাই-বাচাই শেষে এক মাসের মধ্যেই তা সম্পর্ণ হয়েছে। ওই কাজের জন্য অফিসের কাউকে কোন প্রকার ঘুষ দিতে হয়নি ।

এছাড়াও উপজেলার ভবানীগঞ্জ বাজারের দীর্ঘদিনের সমস্যা প্রধান প্রধান সড়কের উপর স্থানীয় বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা তাদের বিক্রয়কৃত মালামাল গুলো রাস্তায় রেখে সড়ক দখল করে রাখেন।

তিনি যোগদানের পর পরই উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলামের সহযোগীতাই ভবানীগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক গুলোর যানযট মুক্ত করেছেন, ফলে আর কোন ভোগান্তিতে পড়তে হয়না হাট বাজারে আসা সাধারন লোকজনদের। জনগনের-হয়রানি লাঘবে প্রতি বুধবার ভূমি অফিসে গণশুনানীর আয়োজন করা হয়েছে। এলাকার জনগনের সেবা, পরামর্শ ও অভিযোগের জন্য স্থাপন করা হয়েছে অভিযোগ বাক্স, আর এ বাক্সে অভিযোগ পাওয়ার সাথে সাথে তিনি নিজেই সেবা গ্রহীতাদের সমস্যার সন্তোষ জনক সমাধান করে থাকেন । এমন কি অফিসের কোন কর্মকর্তা কর্মচারিদের দারা কেউ হয়রানির শিকারের অভিযোগ পেলে অভিযুক্তের বিরুদ্ধে খুব শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করেন তিনি।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন বলেন, ভূমি অফিস সম্পর্কে সকলের যে, নীতিবাচক ধারণা তা পাল্টে দেবার চেষ্টা করে যাচ্ছি, তার এই প্রচেষ্টায় আন্তরিক ভাবে সহযোগীতা করছেন উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম ও জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। তাদের সক্রিয় সহযোগীতার কারনে তিনি ভুমি অফিসের অনিয়ম দুর করতে পেরেছেন বলে তিনি জানিয়েছেন ।