শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাগমারায় হাট-বাজারের সরকারী জায়গা বন্দবস্ত নিয়ে ব্যবসা-বাণিজ্য করতে পারবেন ব্যবসায়ীরা

SONALISOMOY.COM
মার্চ ২০, ২০২১
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারার সকল হাট-বাজারে এখন সরকারী জায়গা স্থায়ী বন্দবস্তের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য করতে পারবেন ব্যবসায়ীরা। প্রতিটি হাটে সরকারী জায়গা থাকলেও বেদখল ছিলে অনেক সরকারী সম্পত্তি। নতুন সিদ্ধান্তের ফলে ওই সকল হাটের সরকারী জায়গাগুলো পেরিফেরির আওতায় বন্দবস্তের মাধ্যমে স্থায়ী ভাবে ব্যবসা পরিচালিত করতে পারবে ব্যবসায়ীরা।

ফলে সরকারী সম্পত্তি উদ্ধারের পাশাপাশি অনেক রাজস্ব আয়ও হবে সরকারের। এ সংক্রান্ত একটি জরুরী আদেশ জারি হয় জেলা রাজস্ব কমিটির গত বৈঠকে। এরপর থেকে তৎপর হয়ে উঠে প্রশাসন। উপজেলার হাট গাঙ্গোপাড়া হাটে সরকারী জমির উপরে দীর্ঘদিন ধরে ঘর নির্মাণ করে ব্যবসা করে আসছিল অনেক ব্যবসায়ীরা ।

সরকারী সম্পত্তি রক্ষায় এবং ওই সকল সম্পত্তি থেকে সরকার যাতে রাজস্ব আদায় করতে পারে সে কারনে গত কয়েক দিন পূর্বে হাট গাঙ্গোপাড়ায় সরকারি জায়গায় নির্মানাধীন একটি দোকান প্রশাসনের পক্ষ থেকে ভেঙ্গে দেয়া হয়। সেই ঘটনায় প্রেক্ষিতে হাট-গাঙ্গোপাড়ার ব্যবসায়ীরা স্থানীয় সাংসদের স্মরণাপন্ন হয়।

ব্যবসায়ীদের অভিযোগের ভিত্তিতে শনিবার সন্ধ্যায় সালেহা ইমারত কোল্ড স্টোরেজ মিলনায়তনে ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির সাথে এক মতবিনিময় সভা করেন প্রশাসনের কর্মকর্তাগণ। এ সময় সরকারি বিধি মোতাবেক একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে তা হলো প্রতিটি হাটের যে স্থানে সরকারী সম্পত্তি আছে সেখানে বন্ধবস্তের মাধ্যমে সরকারের নিকট থেকে প্রতি বর্গফুট ২৫ টাকা হারে প্রতি বছর ভূমিকর প্রদান করে স্থায়ী ভাবে ব্যবসা-বাণিজ্য পরিচালিত করতে পারবে।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল প্রমুখ।

স্থায়ী ভাবে বন্দবস্ত পেলে ঝামেলা মুক্তভাবে ব্যবসা করতে পারবে ব্যবসায়ীরা। এই পদ্ধতিতে উপজেলার প্রতিটি হাট-বাজার সরকারী পেরিফেরির আওতায় জমি বন্ধবস্ত দেওয়া হবে বলে জানান সহকারী কমিশনার (ভূমি)।