শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

রিজেন্টকাণ্ডে স্বাস্থ্যের সাবেক ডিজি এবার আসামি

SONALISOMOY.COM
সেপ্টেম্বর ২০, ২০২১
news-image

নিজস্ব প্রতিবেদক: রিজেন্টকাণ্ডে প্রথমে মামলায় বাদ দেওয়া হলেও শেষ পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের নাম এসেছে দুদকের চার্জশিটে।

অনুসন্ধানের শুরুতে তার নাম বাদ দিয়ে মামলা করা হলেও তদন্তে তার সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় আবুল কালাম আজাদসহ ছয়জনকে অভিযুক্ত করে দেওয়া তদন্ত প্রতিবেদন সোমবার (২০ সেপ্টেম্বর) অনুমোদন দেয় দুদক।

লাইসেন্স নবায়নবিহীন বন্ধ রিজেন্ট হাসপাতালকে ডেডিকেটেড কোভিড হাসপাতালে রূপান্তর, মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং সম্পাদন ও সরকারি প্রতিষ্ঠান নিপসমের ল্যাবে তিন হাজার ৯৩৯ জন কোভিড রোগীর নমুনা বিনামূল্যে পরীক্ষা কথা বলে তিন হাজার ৫০০ টাকা হিসেবে মোট এক কোটি ৩৭ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা গ্রহণ করে আত্মসাৎ করে রিজেন্ট হাসপাতাল।

এ ছাড়া করোনাকালে হাসপাতালটির চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয় ও অন্যান্য কর্মকর্তাদের খাবার খরচ বরাদ্দ মাসিক চাহিদা হিসেবে এক কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে আদায়ের অভিযোগ রয়েছে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে।

সবমিলে ৩ কোটি ৩৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক হাসপাতাল পরিচালক আমিনুল হাসান, রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ করিমসহ পাঁচজনের বিরুদ্ধে ২০২০ এর সেপ্টেম্বরে মামলা করে দুদক। সেখানে বাদ পড়ে চুক্তিসম্পাদনে উপস্থিত থাকা স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আবুল কালাম আজাদের নাম। প্রায় এক বছর পর মামলার তদন্তে সাবেক এই মহাপরিচালককে সম্পৃক্ত করে দুদক। সোমবার সকালে অর্থ অত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহারের মামলায় আবুল কালাম আজাদসহ ৬ জনকে আসামি করে চার্জশিট অনুমোদন দেয় কমিশন।

গত বছরের ৬ জুলাই করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে র‌্যাব উত্তরার রিজেন্ট হাসপাতালে অভিযান চালিয়ে সিলগালা করে। ৭ জুলাই করোনা পরীক্ষা না করেই সার্টিফিকেট প্রদানসহ বিভিন্ন অভিযোগে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে মামলা করে র‌্যাব।