শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ইলাইপুর , রুপসা, খুলনা ৩ আনসার ব্যাটালিয়নের বৃক্ষরোপন কর্মসূচি পালন

SONALISOMOY.COM
জুলাই ২৪, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি: গাছ লাগান পরিবেশ বাচান ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী গত ৫ জুলাই, ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২’ উদ্বোধন করেছেন।

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ও মহাপরিচালক বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী মহোদয়ের উদ্যেগে সকল ইউনিট ও জেলায় বৃক্ষ রোপন কর্মসূচি চলমান রয়েছে ।

এরই ধারাবাহিকতায় ৩ আনসার ব্যাটালিয়ন, ইলাইপুর, রূপসা, খুলনায় ব্যাটালিয়ন অধিনায়ক চন্দন দেবনাথ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্ভোধন করেন।

চলমান এই কর্মসূচীর অংশ হিসেবে ৩ আনসার ব্যাটালিয়নে বিভিন্ন প্রজাতির ১০০ টি বৃক্ষ রোপনসহ এক বর্ণাঢ্য র‌্যালী ব্যাটালিয়ন সদর হতে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন ব্যাটালিয়ন অধিনায়ক চন্দন দেবনাথ, সহকারী পরিচালক মোঃ তৌফিক আনোয়ার, কোম্পানী কমান্ডার মোহাম্মদ নুরুজ্জামান, কোম্পানী কমান্ডার রাজিব হোসাইন ও ব্যাটালিয়নের সকল পদবীর সদস্যগণ ।

বৃক্ষ রোপন কর্মসূচী শেষে ৩ আনসার ব্যাটালিয়নের অধিনায়ক চন্দন দেবনাথ বলেন, ৩ আনসার ব্যাটালিয়নের রোপিত এ চারাসমূহ দেশের বনজ সম্পদ বৃদ্ধি করবে এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর এ বৃক্ষরোপণ কর্মসূচী সকলকে বৃক্ষরোপণে উৎসাহিত করবে, একই সাথে বাংলাদেশের টেকসই উন্নয়নের যে অগ্রযাত্রা সেটিও নিশ্চিতকরণে অনেক বেশি সহায়ক হবে। তিনি আরো বলেন একটি দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রায় ২৫ ভাগ এলাকা বনভূমী থাকা প্রয়োজন। প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, জলাবায়ুর সমতা বজায় রাখা, জমির ক্ষয়রোধ, বনজ সম্পদে সমৃদ্ধ হওয়া সব কিছুর জন্য চাই বন । এ জন্য আমি ব্যক্তিগতভাবে বৃক্ষ রোপন কর্মসুচিতে আগ্রহী ।

এ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে ৩ আনসার ব্যাটালিয়ন, ইলাইপুর, রূপসা, খুলনা ব্যাটালিয়ন সদরে বনজ, ফলজ ও ভেষজ মোট ৩ ধরনের ১০০টি চারা রোপণ করেন ।