বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাজারে আসছে ‘৬এনএম ৫জি মাস্টার প্রসেসর’র স্মার্টফোন ইনফিনিক্স ‘জিরো ৫জি’

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২২, ২০২২
news-image

নিজস্ব প্রতিবেদক: শিগগিরই বাজারে আসছে ইনফিনিক্সি ব্র্যান্ডের প্রথম ৫জি স্মার্টফোন ইনফিনিক্স ‘জিরো ৫জি’। গত ৮ ফেব্রুয়ারি চীনের সাংহাইতে প্রাথমিকভাবে এই ডিভাইসটি উন্মোচিত হয়। শক্তিশালী ‘৬এনএম ৫জি চিপসেট’ এবং বাহারি ডিজাইনের এই মোবাইলটি ধীরে ধীরে সারাবিশ্বেই সহজলভ্য হবে।

স্মার্টফোনটিতে রয়েছে ‘৬এনএম মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ মাস্টার প্রসেসর’, ইউনি-কার্ভ ডিজাইন, ৩০এক্স আল্ট্রা জুমের ৪৮ মেগাপিক্সেল এআই ট্রিপল ক্যামেরা, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পল রেট সম্বলিত ৬.৭৮” ইঞ্চির এফএইচডি+ আল্ট্রা-সম্মুথ ডিসপ্লে এবং ৩৩ ওয়াট চার্জ টেকনোলজির (টিইউভি রাইনল্যান্ড প্রযুক্তির দ্রুত ও নিরাপদ সুবিধাসম্পন্ন) ৫০০০এমএএইচ ব্যাটারি।

এ প্রসঙ্গে ইনফিনিক্স মোবিলিটির ডেপুটি প্রোডাক্ট ডিরেক্টর চার্লস ডিং বলেন, “আজকের দ্রুত বর্ধনশীল বাজার ব্যবস্থায় ইনফিনিক্স কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে। একইসঙ্গে, গ্রাহকদের দিচ্ছে উচ্চ পারফরম্যান্সের ৫জি প্রযুক্তি সেবা। ‘জিরো ৫জি’ স্মার্টফোনের মাধ্যমে গ্রাহকরা আরো সহজ ও বিস্তৃতভাবে এই সুবিধা উপভোগ করতে পারবেন।”
তিনি আরো বলেন, “আমাদের উদ্ভাবিত প্রযুক্তির নান্দনিক ও বেশ হালকা এই মোবাইলে অধিকতর ভালো পারফরম্যান্স পাবেন ব্যবহারকারীরা। পাশাপাশি তারা সাশ্রয়ী মূল্যের একটি ৫জি স্মার্টফোনে যেসব কাঙ্ক্ষিত ফিচার আশা করেন, সেসব-ই মিলবে এই ডিভাইসে।”

স্মার্টফোন ব্যবহার করে মোবাইল গেমিং ও স্ট্রিমিং এর চাহিদা ক্রমেই বেড়ে চলছে। আর তাই ৫জি কানেক্টিভিটি এখন পরিণত হয়েছে ডিভাইসগুলোর অন্যতম গুরুত্বপূর্ণ ফিচারে। এবার ৫জি সেবা সম্প্রসারণের মাধ্যমে ইনফিনিক্স গ্রাহকদের আরো দ্রুতগতির নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা, দ্রুত ডাউনলোড সুবিধা ও বিস্তৃত পরিসরের ইন্টারনেট প্রাপ্তির সুযোগসহ ফোনে ভারী ভারী অ্যাপ ব্যবহারের সক্ষমতা যোগ করতে চাইছে। ‘৬এনএম মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ ৫জি চিপসেট’ সম্বলিত শক্তিশালী ইনফিনিক্স ‘জিরো ৫জি’ স্মার্টফোনের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত ডাউনলোড ও গেমিং সুবিধা পাবেন। পাশাপাশি এই মোবাইলফোনটি এটির ব্যাটারির সক্ষমতাও আরো বেশি সময়ে ধরে রাখে এবং ইন্টারনেট ব্যান্ডউইথ এর সামার্থ্য যাচাই করে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের ৪জি কিংবা ৫জি সেবা প্রদান করে।

এই ডিভাইসের ‘মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ ৫জি’ চিপসেট সমন্বিত রয়েছে ক্যারিয়ার এগ্রেশন এর মাধ্যমে ‘৫জি নিউ রেডিও (এনআর) সাব-৬গিগাহার্টজ’ মডেম এর সাথে। এছাড়া এটি অক্টা-কোর সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) এর সঙ্গে সংযুক্ত, যেটিতে রয়েছে দুটি আর্ম কর্টেক্স-এ৭৮ প্রসেসর এবং এর মাধ্যমে মোবাইলের সক্ষমতা বাড়ানো যায় সর্বোচ্চ ২ গিগাহার্জ পর্যন্ত। আরো আছে ছয়টি আর্ম কর্টেক্স-এ৫৫ কোর অপারেটিং, যেটিও স্মার্টফোনের সক্ষমতা বৃদ্ধি করে সর্বোচ্চ ২ গিগাহার্জ। ফলে ডিভাইসে দ্রুত অ্যাপ রেসপন্স ও গেমিং এর ক্ষেত্রে ফ্রেমস পার সেকেন্ড (এফপিএস) নিশ্চিত হওয়া যায়। এছাড়া চিপসেট আর্ম মালি-জি৬৮ এমসি৪ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) এবং ইনডিপেন্ডেন্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রসেসিং ইউনিট পাওয়ার-ইফিসিয়েন্সি অপ্টিমাইজেশন গেমিংভক্তদের দেবে বর্ধিত ব্যাটারি লাইফ সুবিধা।

‘জিরো ৫জি’ স্মার্টফোনে আরো আছে, ওয়াই-ফাই ৬ এবং ২এক্স২ এমআইএমও টেকনোলজি, যেটির মাধ্যমে গ্রাহকরা পাবেন ১.২ গিগাবাইট পার সেকেন্ড কানেক্টিভিটি স্পিড। গেমারদের জন্য এটি যেন বাড়তি পাওয়া। এছাড়া, জিরো ৫জি এর ডুয়েল ৫জি সিম টেকনোলজি স্মার্টফোনকে দুটি পৃথক ৫জি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত থাকার সুযোগ করে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে দ্রুত গতির নেটওয়ার্ক বেছে নিয়ে গ্রাহকদের বাধাহীন ও অবিরাম ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দেয়।

মোবাইলটিতে রয়েছে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেটি সম্বলিত ৬.৭৮” ইঞ্চির এফএইচডি+ আল্ট্রা-স্মুথ ডিসপ্লে। এটি গ্রাহকদের ফোন ব্যবহারের সাবলীল অভিজ্ঞতা এনে দেয় এবং এতে টাচও কাজ করে নির্বিঘ্নভাবে। ফোনটিতে পেছনের দিকটায় হালকা বাঁকানো ইউনি-কার্ভ ডিজাইনের জন্য ব্যবহার করা হয়েছে এক ধরনের কম্পোজিট ম্যাটেরিয়াল। এটি দেখতে অভিজাত এবং অনেকটা স্মুথ গ্লাসের স্পর্শানুভূতি দেয়। এছাড়া, স্মার্টফোনটির রিয়ার কনট্যুর ড্রপ ক্যামেরা ডিভাইসের কার্ভের সঙ্গে সমন্বয় করা। তাই সেটটি হাতে নিতে যথেষ্ট আরামদায়ক মনে হয় ও এটি হাত থেকে পড়ে যাওয়ার ঝুঁকি কম থাকে।

স্মার্টফোনটিতে আছে ৩০এক্স আল্ট্র-জুমের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। এতে ব্যবহারকারীরা দূরবর্তী স্থান থেকেও উচ্চ-মানসম্পন্ন এবং ডিটেইল ছবি তুলতে সক্ষম হবেন। এছাড়া, ফোনে ‘৯৬০ ফ্রেম পার সেকেন্ডে (এফপিএস) স্লো মোশনে অসাধারণ সব ভিডিও বন্দি করা যায়, সাধারণ চোখে যা দেখা সম্ভব হয় না। ফোনটিতে আরো রয়েছে ১৩ মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা ও ২ মেগাপিক্সেল ভার্চুয়াল ক্যামেরা।

‘জিরো ৫জি’ এর সামনের ১৬ মেগাপিক্সেল ডুয়েল ফ্ল্যাশ লাইট এবং বর্ধিত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) শ্যুটিং টেকনোলজি যেকোনো অ্যাঙ্গেল থেকে এবং যেকোনো আলোতে নিখুঁত সেলফি ও ভিডিও কল নিশ্চিত করে।

ব্যতিক্রমী ও স্বতন্ত্র ডিজাইনের ‘জিরো ৫জি’ স্মার্টফোন বাজারে পাওয়া যাবে- কসমিক ব্ল্যাক, স্কাইলাইট অরেঞ্জ এবং হরাইজন ব্লু’র মতো প্রকৃতির রঙেই।