শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ক্রোম ওএসের টু-ইন-ওয়ান আনছে লেনোভো

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৮, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক: আগামী বছরে গুগলের ক্রোম অপারেটিং সিস্টেমনির্ভর টু-ইন-ওয়ান পিসি ইয়োগা বুক আনবে লেনোভো। প্রতিষ্ঠানটির অ্যান্ড্রয়েড ও ক্রোম কম্পিউটিং বিজনেস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট জেফ মেরেডিথ এ তথ্য জানিয়েছেন।

মেরেডিথ বলেন, বর্তমানে বাজারে থাকা উইন্ডোজ ১০ ও অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসের মতোই ক্রোম অপারেটিং সিস্টেমের টু-ইন-ওয়ান ডিভাইস বাজারে ছাড়া হবে।
টু-ইন-ওয়ান এই পিসিতে থাকবে ১০ দশমিক ১ ইঞ্চি মাপের স্ক্রিন, টাচনির্ভর হ্যালো কি-বোর্ড ও স্টাইলাস সমর্থন সুবিধা। অর্থাৎ, এটি পিসি ও ট্যাব হিসেবে ব্যবহার করা যাবে।
মেরেডিথ আরও বলেন, যুক্তরাষ্ট্রের বাজার ধরার লক্ষ্যে এ ডিভাইস ছাড়া হবে। বর্তমানে চীন, জার্মানি ও জাপানে ইয়োগা বুকের জনপ্রিয়তা বেশি।
উল্লেখ্য, মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়্যারের সঙ্গে প্রতিযোগিতার জন্য গুগলের ওপেন-সোর্স বা উন্মুক্ত সফটওয়্যার হচ্ছে ক্রোম ওএস। এটি লিনাক্সে তৈরি এবং এর মূল ইউজার ইন্টারফেসে ক্রোম ব্রাউজার ব্যবহৃত হয়। এটি ইন্টারনেট ও ওয়েবভিত্তিক অ্যাপের ওপর অধিক নির্ভরশীল বলে হার্ডড্রাইভের ওপর চাপ কম পড়ে।
বর্তমানে বাজারে অ্যান্ড্রয়েডচালিত টু-ইন-ওয়ানের দাম ৫০০ মার্কিন ডলার আর উইন্ডোজচালিত টু-ইন-ওয়ানের দাম ৫৫০ মার্কিন ডলার। তথ্যসূত্র: দ্য ভার্জ।