শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

জাতীয় ওষুধ নীতিমালার খসড়ায় নীতিগত অনুমোদন

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৯, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক: নিম্নমান এবং ভেজাল ওষুধ বিতরণ ও সংরক্ষণ রোধে জাতীয় ওষুধ নীতি-২০১৬ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে নতুন এ আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শফিউল আলম বলেন, ‘বর্তমানে আমরা ১২২টি দেশে ওষুধ রফতানি করি।  তাই বিশ্ববাজারে টিকে থাকতে ওষুধের মান নিয়ন্ত্রণ খুবই জরুরি হয়ে পড়েছে। ওষুধের মান নিয়ন্ত্রণের জন্য একটি নতুন কর্তৃপক্ষ গঠন করা হবে। যার নাম হবে ন্যাশনাল রেগুলেটরি অথরিটি (এনআরএ)। এ কর্তৃপক্ষ ওষুধ নিবন্ধন ও কাঁচামাল নিশ্চিতকরণের কাজ করবে।’

তিনি আরও বলেন, ‘আইনে বলা হয়েছে, প্রতিটি ওষুধের জন্য পৃথক পৃথক নিবন্ধন লাগবে এবং প্রতিবছর ওষুধের মূল্য হালনাগাদ করে তা ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।’
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘২০০৫ সালে দেশে প্রথম ওষুধ নীতিমালা হয়েছিল। গত ১১ বছরে তার কোনও পরিবর্তন হয়নি। তাই নীতিমালা আপডেট করার জন্য এ নতুন আইনের প্রয়োজন হয়েছে। কারণ এরই মধ্যে ওষুধ শিল্পে অগ্রগতির জন্য বাংলাদেশ অনেক দেশের স্বীকৃতি সনদ পেয়েছে।

এছাড়া সভায়, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট আইন-২০১৬, নজরুল ইনস্টিটিউট আইন-২০১৬, জাতীয় ক্রিড়া পরিষদ আইন-২০১৬ নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।