শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

জাতিসংঘ হাসি-গল্পের আড্ডাখানা : ট্রাম্প

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৭, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জাতিসংঘকে হাসি-গল্পের আড্ডাখানা বলে মন্তব্য করেছেন। রোববার নিজের টুইটার অ্যকাউন্টে তিনি এ মন্তব্য করেছেন।

নির্বাচনের আগে থেকেই বিভিন্ন ইস্যুতে একের পর এক বিতর্কিত মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে জাতিসংঘকে নিয়ে এই প্রথমবারের মতো তীর্যক মন্তব্য করলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদ প্রস্তাব পাস করার কারণে জাতিসংঘের ওপর ট্রাম্পের এ রাগ বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনের আগে ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রীকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি ক্ষমতায় গেলে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি দেবেন।

মঙ্গলবার নিজের টুইটার অ্যাকাউন্টে ট্রাম্প লিখেছেন, ‘চাইলে অনেক কিছু করার ক্ষমতা আছে জাতিসংঘের। কিন্তু এখন জাতিসংঘ এমন এক ক্লাবে পরিণত হয়েছে যেখানে মানুষ জমায়েত হয় এবং গল্প ও হেসেখেলে সময় কাটিয়ে দেয়। বড়ই দুঃখজনক।’

গত শুক্রবার নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার পর ট্রাম্প টুইটারে লিখেছিলেন, ‘অনেক বড় পরাজয়…. ইসরায়েলের জন্য শান্তি আলোচনা অনেক কঠিন করে ফেললো জাতিসংঘ।’

প্রসঙ্গত, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে ইসরায়েলকে পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের সব স্থানে বসতি স্থাপন কার্যক্রম অবিলম্বে সম্পূর্ণ বন্ধ করতে বলা হয়েছে। এ ঘটনার পর তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করে ইসরায়েল।